১১৫০ কোটি টাকা ছাড়ালো লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৭, ১৫:৫২

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে এক হাজার ১৮৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ২৬৮ কোটি তিন লাখ টাকা বেশি। রবিবার এ বাজারে ৯১৯ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ২১২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ২০২টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে এক হাজার ১৮৭ কোটি ৩৫ লাখ ৪৭ হাজার টাকা।

গতকাল রবিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৩০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯১৯ কোটি ৩২ লাখ দুই হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬৮ কোটি তিন লাখ ৪৫ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৬৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: আইএফআইসি ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, বিবিএস ক্যাবলস্ লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ফু-ওয়াং ফুডস লিমিটেড এবং সি অ্যান্ড এ টেক্সটাইলস লিমিটেড।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা