গাইবান্ধায় সাঁওতালদের লুণ্ঠিত মালামাল উদ্ধারে অভিযান

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৭, ১৮:১৬

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের লুণ্ঠিত হওয়া বিভিন্ন প্রকারের মালামালের মধ্যে পাঁচ বান্ডিল ঢেউ টিন উদ্ধার করেছে পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশনের (পিবিআই) একটি দল। উপজেলার সাপমারা ইউনিয়নের মাদারপুর ও জয়পুরপাড়া এলাকায় সোমবার বেলা ১১টা থেকে বেলা তিনটা পর্যন্ত অভিযান চলে।

গাইবান্ধা পিবিআইর অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার হোসেন মিয়া ঢাকাটাইমসকে জানান, উচ্ছেদ হওয়া সাঁওতালদের লুণ্ঠিত বিভিন্ন প্রকারের মালামাল উদ্ধার অভিযান চালানো হচ্ছে। কামারপাড়া, কুটিপাড়া, কাটামোড়সহ সাঁওতাল পল্লীর আশপাশের এলাকায় অভিযান চালিয়ে ১২ ব্যক্তির বাড়ি থেকে প্রায় পাঁচ বান্ডিল ঢেউ টিন উদ্ধার করা হয়েছে।

তিনি জানান, লুটকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

গত বছরের ৬ নভেম্বর রংপুর চিনিকলের জমিতে আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়। এদের মধ্যে ৯ পুলিশ সদস্য তীরবিদ্ধ হন এবং গুলিবিদ্ধ হয়ে তিনজন সাঁওতাল মারা যান। আগুন দিয়ে সাঁওতালদের বাড়ি ঘর পুড়িয়ে দেয়া হয়। লুট করা হয় ধান, চাল, টাকা-পয়সাসহ বিভিন্ন ধরনের মালামাল।

এই ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় ৩৩৮ জনের বিরুদ্ধে মামলা করে পুলিশ। পরে সাঁওতালদের পক্ষ থেকে স্থানীয় সাংসদসহ তার সহযোগীদের বিরুদ্ধে মামলা হয়।

(ঢাকাটাইমস/৭আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :