রাস্তা না নর্দমা?

ইফতেখার রায়হান, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ আগস্ট ২০১৭, ০৮:১৪ | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৭, ০৮:১১

উত্তরা লাগোয়া জনপদ উত্তরখান ও দক্ষিণখানে রাস্তা ভেঙে মাটিতে মিশে গেছে হয়ে গেছে। বৃষ্টি হলে পানি জমে এই সড়কে চলাচল হয়ে উঠে যন্ত্রণাক্লিষ্ট। পানি নেমে গেলেও চলাচলের যন্ত্রণা কমে না। এখন রাস্তাগুলো নাকি নর্দমা সেটি বোঝার উপায় থাকে না।

গত সিটি নির্বাচনের পর এই দুটি ইউনিয়নকে ঢাকা উত্তর সিটি করপোরেশনে যুক্ত করা হয়েছে। তবে এর কোনো সুফল পাচ্ছে না ইউনিয়ন দুটির বাসিন্দারা।

সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হওয়ার পর উন্নয়নের আশা করেছিল ইউনিয়নের বাসিন্দারা। কিন্তু অন্তর্ভুক্তির পর বরং ঝামেলা বেড়েছে। এখন এসব সমস্যা সমাধানে কার কাছে দাবি জানাতে হবে, জানা নেই এলাকাবাসীর। এ জন্য এক অর্থে অথৈ সাগরে পড়ে গেছে তারা।

দুটি ইউনিয়নেই রাস্তায় বছরের একটি বড় অংশে জলাবদ্ধতা লেগে থাকে। ফলে বেশিরভাগ রাস্তাই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে।

দুর্বল সংস্কারকাজ, পরিকল্পনাহীন রাস্তার উন্নয়নকাজ ও সঠিকভাবে পরিদর্শনের অভাবে এ অবস্থা তৈরি হয়েছে বলে অভিযোগ করেছেন স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসী।

ইউনিয়ন দুটির বেশিরভাগ সড়কেই কোনো ড্রেনেজ ব্যবস্থা নেই। ফলে বৃষ্টির পানি রোদে না শুকানো পর্যন্ত রাস্তা স্বাভাবিক হয় না। দুই ইউনিয়নের কোনটিতেই ভালো স্যুয়ারেজ ব্যবস্থা নেই। ফলে এলাকাগুলো আবর্জনায় নোংরা হয়ে গেছে। পচা পানিতে দুর্গন্ধ ছড়াচ্ছে।

উত্তরখানের চেয়ে দক্ষিণখানের রাস্তাগুলোর অবস্থা বেশি নাজুক। ইউনিয়নের মূল রাস্তাসহ আশপাশের অলিগলির বেশিরভাগই ভাঙাচোরা। প্রায় প্রতিটি সড়কেই ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

দক্ষিণখানে যাতায়তের মূল দুটি রাস্তা হল বিমানবন্দর থেকে দক্ষিণখান এবং আজমপুর থেকে দক্ষিণখান সড়ক। এদের মধ্যে আজমপুর থেকে দক্ষিণখান সড়কটি নতুন করে মেরামত করা হলেও বিমানবন্দর থেকে দক্ষিণখান সড়ক জুড়েই ছোট বড় নানা খানা-খন্দে ভরপুর।

সড়কের গর্তে পড়ে রাস্তায় চলাচলকারীদের সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে। প্রতিনিয়ত নানা দুর্ঘটনা ঘটছে। বৃষ্টির পানি জমে যাওয়ায় গর্তগুলো বোঝার কোনো উপায় থাকে না। ফলে রিকশা, ভ্যান, সিএনজি ও অটোরিকশাসহ বিভিন্ন যানবাহন রাস্তার গভীর গর্তগুলোতে পড়ে যায়।

দক্ষিণখানের বটতলা রোড, মোল্লারটেক, উদয়ন স্কুল রোড, কসাইবাড়ি, প্রেমবাগান, দক্ষিণখান বাজার রোড, মুক্তিযোদ্ধা সরণী ও কাঁচকুড়া রাস্তার অবস্থা খুবই নাজুক।

উত্তরখানের মাজার চৌরাস্তা টু দক্ষিণখান সড়ক, আদর্শপাড়া, ফজিরবাতান, উত্তরখান হাই স্কুল সড়কসহ আটিপাড়া সড়কের কারণে এলাকাবাসীর ক্ষোভ চরমে।

ভাঙাচোরা রাস্তার পাশাপাশি উত্তরখানের আরেক সমস্যা স্পিডব্রেকার। আব্দুল্লাহপুর থেকে উত্তরখান রাস্তাটি নতুন করে ঢালাই দেওয়া হয়েছে বছরখানেক আগে। কিন্তু যত্রতত্র স্পিডব্রেকার দিয়ে যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এই সড়কের পাশের বিভিন্ন মার্কেটের মালিকরা তাদের নিজ খেয়াল খুশি মতো রাস্তায় স্পিডব্রেকার বসিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

যত্রতত্র সড়কের পাশে ট্রাক-পিকআপ ও অটোরিক্সা দাঁড় করিয়ে রেখে চলাচলের পথ সরু করে রাখা হচ্ছে। ফলে ধীর গতিতে যানবাহন চলাচল করায় এই সড়কে যানজট লেগেই থাকে।

স্থানীয় বাসিন্দা আমির হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘৬/৭ বছর আগে এই রাস্তাটির উন্নয়ন কাজ হয়। এরপর আর কোন উন্নয়ন কাজ করা হয়নি। ফলে পানি নিষ্কাশনের জন্য ভালো ড্রেনেজ ব্যবস্থা না থাকায় রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। নিচু হওয়ায় রাস্তার পাশের দোকানগুলো পানিতে তলিয়ে যায়। এছাড়া খানাখন্দ তো আছেই। সব মিলিয়ে মোল্লারটেক থেকে দক্ষিণখানের রাস্তাটি একেবারেই চলাচলের অযোগ্য।’

ঢাকাটাইমস/০৮আগস্ট/আইআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

পাঁচ বছরেও শেষ হয়নি বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের বিচার

এক হাতে ইফতারের পানির বোতল, আরেক হাতে যান চলাচলের ইশারা ডিসির

এলিফ্যান্ট রোডে বাসা থেকে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

ঢাকাস্থ কোম্পানীগঞ্জ উপজেলা কল্যাণ সমিতির ইফতার মাহফিল অনুষ্ঠিত

অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ছুরিকাঘাতে রিকশাচালকের আত্মহত্যা

রাজধানীর ধোলাইপাড়ে পুলিশ কনস্টেবলের স্ত্রীর ‘আত্মহত্যা’

বুধবার থেকে এক ঘণ্টা বাড়ছে মেট্রোরেল চলাচলের সময়

ঈদকে সামনে রেখে ডিবি-সাংবাদিক পরিচয়ে অপহরণের ফাঁদ

ভবিষ্যৎ নগর উন্নয়নে জাইকা ও ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সঙ্গে রাজউকের সভা

২৭ মার্চ থেকে রাত ৯টার পরও চলবে মেট্রোরেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :