অফলাইনে গান শোনা যাবে ইউটিউবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ আগস্ট ২০১৭, ১৮:২৭

অফলাইনেও গান শোনা যাবে ইউটিউবে। শিগগিরই আসছে এই সুবিধা। ইউটিউবের মালিকানাধীন প্রতিষ্ঠান গুগল জানিয়েছে অচিরেই তারা ইউটিউব মিউজিক আপগ্রেড করেছে। আর তার জেরে অফলাইনেও গান ডাউনলোড করে শোনা যাবে।

অবশ্য ইউটিউবে কোনও কনটেন্ট অফলাইনে দেখা-শোনার ক্ষেত্রে এই সুবিধা প্রথম নয়। অ্যানড্রয়েড ও আইওএস-এ ইউটিউব অ্যাপেই আপনার প্রিয় ভিডিও অফলাইনে দেখার বন্দোবস্ত রয়েছে। এমনকি অফলাইন মিক্সটেপ ফিচারের মাধ্যমে ইউটিউব মিউজিক থেকে গান ডাউনলোডেরও ব্যবস্থা রয়েছে। তবে ডাউনলোডের ক্ষেত্রে পুরোপুরি রাশ কিন্তু গ্রাহকদের হাতে মোটেই নেই। তবে এখন অবস্থাটা পাল্টেছে। গ্রাহকরা এখন ইউটিউব মিউজিক অ্যাপ থেকে অনায়াসে গান ডাউনলোড করতে পারবেন। আপনাকে বেশি খাটতে হবে না। গান বাছার পর মেনু আইকনে গিয়ে শুধু ট্যাপ করতে হবে, সেভ অফলাইন অপশনে। এরপর আপনার কাছে অপশন আসবে, আপনি কি শুধু গান ডাউনলোড করতে চান, নাকি সঙ্গে ভিডিওটিও। ভিডিও ডাউনলোড করতে হলে এরপর আরেকটি ভিডিও কোয়ালিটির অপশন সিলেক্ট করতে হবে আপনাকে।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, শিগগিরই তারা গুগল প্লে মিউজিকের সঙ্গে জুড়ে যাচ্ছে। তাই একটা বিষয়ে একটু ধন্দ রয়েছে, গুগল প্লে মিউজিক ইউটিউবের মধ্যে চলে আসছে, না উলটোটা। হতে পারে দুটি পরিষেবাকে এক করে নতুন কিছু আনতেও পারে গুগল। বিশেষজ্ঞরা অবশ্য এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। কারণ একই সংস্থার একই রকম দুটি আলাদা পরিষেবার বিষয়টি খুব একটা সুবিধের নয়। কারণ দুটি জিনিস আলাদা ভাবে গ্রাহকদের ব্যবহার করতে হয়। ফলে গ্রাহক সংখ্যাও দুই ভাগ হয়ে যাচ্ছে এতে। গুগলের পক্ষে মোটেই এ বিষয়টি সুবিধার নয়। তাই দুটি বিষয়কে এক করে দিলে গ্রাহক সংখ্যা আপনা আপনিই বেড়ে যাবে। নতুন গ্রাহকও তৈরি হবে।

(ঢাকাটাইমস/৯জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :