চট্টগ্রাম ইপিজেডে ডায়রিয়ায় আক্রান্ত শতাধিক শ্রমিক

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০১৭, ১৪:৩৫

চট্টগ্রাম ইপিজেডের বিদেশি শিল্প প্রতিষ্ঠান ইয়ং ওয়ানে দূষিত পানি পান করে শতাধিক শ্রমিক ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৩০-৩৫ জন শ্রমিক ইয়ং ওয়ানের নিজস্ব মেডিকেল সেন্টারে চিকিৎসার জন্য ভর্তি রয়েছেন। ডায়রিয়ায় আক্রান্ত বেশিরভাগ শ্রমিককে প্রাথমিক চিকিৎসার পর ছুটি দিয়ে বাসায় পাঠিয়ে দেয়া হয়েছে।

শ্রমিকরা জানান, গতকাল বুধবার সকালে ইপিজেডের ৩নং রোডে অবস্থিত ইয়ং ওয়ানের প্রতিষ্ঠান ওআইএম নামক জুতা তৈরির কারখানায় দূষিত পানি পানের পর শ্রমিকরা ডায়রিয়ায় আক্রান্ত হয়। তবে কর্তৃপক্ষ বিষয়টি গোপন রেখেছে।

এ ব্যাপারে জানার জন্য ইয়ং ওয়ানের মেডিকেল অফিসার কিবরিয়া আহমেদের মুঠোফানে কল দেয়া হলে সাংবাদিক পরিচয় পাওয়ার পর তিনি সংযোগ কেটে দেন।

তবে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ-বেপজার জি এম খোরশেদ আলম বিষয়টি স্বীকার করে বলেন, ইয়ং ওয়ানের কারখানায় ডায়রিয়ায় আক্রান্ত শ্রমিকের সংখ্যা ৩০/৪০ জন হতে পারে।

তিনি বলেন, আমরা জানতে পারি ইয়ং ওয়ানের নিজস্ব মেডিকেলে আজ বৃহস্পতিবার পর্যন্ত ৩০-৩৫ জন শ্রমিককে ডায়রিয়ার চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়াও বেপজা মেডিকেলেও ইয়ং ওয়ানের দুইজন শ্রমিক চিকিৎসা নিতে আসে। যার মধ্যে একজন তার পেটে ব্যাথা করছে বলে জানান। তবে এ সংখ্যা শতাধিক কি না আমার জানা নেই।

আক্রান্ত কয়েকজন শ্রমিকের নাম উল্লেখ করে তিনি বলেন, নয়ন বড়ুয়া, রফিক, রেজা, সাব্বির, জসিম, শাহাদাত নামে কয়েকজন মেডিকেলে ভর্তি রয়েছে। গফুর, মণির ও অজয় চাকমাসহ কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে মেডিকেল কর্তৃপক্ষ ছুটি দিয়ে বাসায় পাঠিয়ে দিয়েছে।

অসুস্থতার কারণ প্রসঙ্গে তিনি বলেন, কর্মীরা সকাল বেলায় নাস্তা না করে খালি পেটে পানি খেয়েছিল হয়ত তাই পেটের পীড়ায় আক্রান্ত হয়েছে।

ব্যারিস্টার কলেজ রোডের বাসিন্দা রাজু ও নুরু নামের কারখানাটির দুই শ্রমিকের সাথে কথা হলে তারা জানান, বুধবার সকালে কেন্টিন থেকে শ্রমিকরা পানি পান করে। পরে দুপুর থেকে শারীরিক অবস্থার অবনতির হতে থাকলে তারা একে একে মেডিকেলে যেতে থাকে। পরে জানতে পারি সবার ডায়রিয়া হয়েছে। এসময় আক্রান্তদের মধ্যে অনেককেই আমাদের কারখানার নিজস্ব মেডিকেলে ভর্তি করে স্যালাইন দেয় চিকিৎসকরা। বাকিদের প্রাথমিক চিকিৎসা ও ঔষুধ দিয়ে ছুটিও দিয়ে দেয়া হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান এ প্রসঙ্গে বলেন, ইয়ং ওয়ান আমাদের অধীনে নাই, এটি সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের অধীনে। আমার দায়িত্ব জেলায়। তারপরেও আমি খবর নিচ্ছি।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মো. সেলিম আকতার চৌধুরী ইয়ং ওয়ানে ডায়রিয়া আক্রান্তের বিষয়ে কিছুই জানেন না বলে জানান।

(ঢাকাটাইমস/১০আগস্ট/আইকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা