তাঁরাও ইউএনও: পর্ব-৩

সুন্দর উপজেলা গড়তে রকমারি উদ্যোগ

তায়েব মিল্লাত হোসেন ও মহিউদ্দিন মাহী
| আপডেট : ১১ আগস্ট ২০১৭, ২২:৫৯ | প্রকাশিত : ১১ আগস্ট ২০১৭, ০৮:১০

তৃণমূলে সরকারি সেবা নিশ্চিতের কাজ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা - ইউএনও। সেই দায়িত্বে সবাই কী সাফল্য পান? সবাই আসলে পান না। কেউ কেউ পান। এমন ইউএনও যারা, তাদের নিয়েই ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের বিশেষ আয়োজন। তৃতীয় পর্বে থাকছে গাইবান্ধার সুন্দরগঞ্জের ইউএনও এস. এম. গোলাম কিবরিয়ার কার্যক্রম নিয়ে বিশেষ প্রতিবেদন।

বাংলাদেশে জেলা উপজেলা প্রশাসনে অনেক পদধারী সম্মানিত ব্যাক্তিবর্গ নিয়োজিত রয়েছেন। তাদের মধ্যে অনেকেই যথাযথভাবে নিজ কর্ম নৈতিকতার সাথে পালন করে চলছেন। এরকম লোকের সংখ্যাও কিন্তু আমাদের দেশে কম নয়। গাইবান্ধা জেলা সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস. এম. গোলাম কিবরিয়া তেমনি একজন ব্যতিক্রম মানুষ। যিনি স্বপ্ন দেখেন বিভিন্ন কারনে আলোচিত সুন্দরগঞ্জকে আলোকিত সুন্দরগঞ্জ হিসেবে একটি স্বপ্নময় সুন্দরগঞ্জ গড়ার। তার কর্মের কিছুটা দিক ও মহৎ উদ্যোগ সুন্দরগঞ্জের সকল মানুষের মাঝে আশার আলো জাগিয়ে তুলেছে। ২০১৪ ও ২০১৫ সালে পরপর দুই বার জনদূর্ভোগ লাগবে অবদান রাখায় জাতীয় ও জেলা পর্যায়ে পুরস্কার পেয়েছেন।

সুন্দরগঞ্জে আসার পর থেকে গোলাম কিবরিয়া রাজনৈতিক নেতা, সুধী জন, পৌর মেয়র, সাংবাদিক ও ব্যবসায়ী নেতাদের সাথে মতবিনিময় করে সুন্দরগঞ্জকে সন্ত্রাসীর জনপদ হিসেবে পরিচিতিকে সম্পুর্নরূপে মুছে দিয়ে একটি আলোকিত স্বপ্নময় সুন্দরগঞ্জ গড়ার শপথ নেন। আর তাই নানামুখী উন্নয়নের পাশাপাশি অনেক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন তিনি। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ভুমি, সমাজসেবা ও মৎস্যসহ সকল দপ্তরে সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বিশেষ ক্যাম্প স্থাপন করেছেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বাল্যবিয়ে প্রতিরোধে সচেতনামূলক কর্মসূচি পালন করছেন গোলাম কিবরিয়া। যা সাধারণ মানুষের মধ্যে আলোড়ন তুলেছে।

উপজেলাবাসী জানায়, আগে মানুষকে উপজেলায় এসে বিভিন্ন দপ্তর থেকে সেবা নিতে হতো। কিন্তু এখন ইউএনওর উদ্যোগের কারণে দুর্গম এলাকার লোকজনও এলাকায় থেকেই সরকারি সেবা পাচ্ছে। এর জন্যেই গোলাম কিবরিয়া তৃণমূল পর্যায়ে সরকারি সেবা প্রদানে সমন্বিত পদ্ধতি চালু করেছেন। এছাড়া উপজেলা প্রশাসনের কাছে কী কী সেবা পাওয়া যায়, সে বিষয়ে প্রচারণা চালাচ্ছেন তিনি। এ বিষয়ে সুন্দরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন আলম বলেন, সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা তাঁর বিদ্যালয় পরিদর্শন করেন। এ সময় তিনি স্কুলের বার্ষিক পাঠ বিভাজন প্রক্রিয়া দেখেন ও বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেন।

উপজেলা সদরের আব্দুল মজিদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহাদুজ্জামান ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বর্তমান ইউএনও এই বিদ্যালয়ের সব ছাত্রীদের হলরুমে নিয়ে বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানান। তার আগে তিনি ব্লাকবোর্ডে তাঁর নিজের মোবাইল নম্বর লিখে দেন শিক্ষার্থীদের উদ্দেশ্যে। এরফলে শিক্ষার্থীরা বাল্যবিয়ে ও যৌতুক প্রতিরোধে সচেতন হয়েছে।

উপজেলার সদরের সাগর হোটেল এন্ড রেষ্টুরেন্ড ব্যবসায়ী আ. বারেক বলেন, বর্তমান ইউএনও মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে খাদ্য পরিষ্কার রাখা, মূল্যতালিকা প্রদর্শন নিশ্চিত করেছেন। তার উদ্যোগে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ওজনে কম দেয়ার মতো বিষয়গুলো বন্ধ করেছেন।

সুন্দরগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রেজিয়া বেগম বলেন, বর্তমান নির্বাহী কর্মকর্তা এখানে যোগদানের পর সব দপ্তর প্রধানদের সঠিক সময়ে অফিস করানো নিশ্চিত করেছেন। সাড়ম্বরে জাতীয় যে কোনো উৎসব পালনের উদ্যোগ নিয়েছেন। স্কুল বিতর্ক প্রতিযোগীতাসহ নানামুখী খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার মাধ্যমে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন। ভিক্ষুক ও প্রতিবন্ধীদের জন্য তিনি সৃষ্টি করেছেন এক অনন্য উদাহরন। তাদের বাড়িতে গিয়ে নিজে হুইল চেয়ার বিতরনসহ ব্যাক্তিগতভাবে আর্থিক সহযোগিতার নজির রেখেছেন। আর ভিক্ষুকদের জন্য উপজেলার প্রতিটি ইউনিয়নে ভিক্ষুক সমিতির মাধ্যমে জলপাই গাছ লাগানোর ব্যবস্থা করেছেন। এক সময় ফল বিক্রি করে বছরে যা আয় হবে, তার অর্ধেক পাবেন ভিক্ষুকরা। বাকিটা পাবে ইউনিয়ন পরিষদ ও উপজেলা প্রশাসন।

এস এম গোলাম কিবরিয়া ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমকে বলেন, যা করছেন তার সবই জনগণের কল্যাণে। উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ একত্রে ক্যাম্পিংয়ের মাধ্যমে সেবা প্রদান করলে সেবা গ্রহণকারীদের সময় ও খরচ দুটোই সাশ্রয় হয়। এছাড়া সেবাসমূহ সম্পর্কে জনগণের আস্থা ও আগ্রহ বাড়ে। সুন্দরগঞ্জ দেশের সবচেয়ে সুন্দর ও আদর্শ উপজেলা হবে এই স্বপ্নের কথা জানালেন তিনি। [এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন গাইবান্ধা প্রতিনিধি জাভেদ হোসেন]

# আগামীকাল চতুর্থ পর্বে থাকছে সিলেটের ফেঞ্চুগঞ্জের ইউএনও হুরে জান্নাতকে নিয়ে বিশেষ প্রতিবেদন: সুবিধাবঞ্চিতদের জন্য শিক্ষার আলো

ঢাকাটাইমস/১১আগস্ট/এমএম/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত