গাইবান্ধায় সাঁওতালদের বিক্ষোভ-সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ আগস্ট ২০১৭, ১৯:০৮

আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন উপলক্ষে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে সাঁওতালরা। শুক্রবার বিকালে সাহেবগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে এই কর্মসূচির আয়োজন করে জাতীয় আদিবাসী পরিষদ গাইবান্ধা জেলা শাখা, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, গোবিন্দগঞ্জ উপজেলা পারগানা পরিষদ, আদিবাসী ফেডারেশন, সিপিবি ও আদিবাসী যুব উন্নয়ন।

সমাবেশে সভাপতিত্ব করেন সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে।

বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্র নাথ সরেন, স্বেচ্ছাসেবী সংগঠন গাইবান্ধা জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, আদিবাসী বাঙ্গালী সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাড. সিরাজুল ইসলাম বাবু, বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য প্রতিভা সরকার ববি, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী, বাংলাদেশ মহিলা পরিষদ গাইবান্ধা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক অঞ্জলী রানী দেবী প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, তিনজন সাঁওতাল হত্যার বিচার করতে হবে। বাপ-দাদার সম্পত্তি আমাদেরকে ফেরত দিতে হবে। চিনিকলের জমি থেকে উচ্ছেদের সময় আমাদের যে ক্ষতি হয়েছে তা পূরণ করে দিতে হবে।

এছাড়া সভায় বক্তারা আন্তর্জাতিক আদিবাসী দিবসের তাৎপর্য তুলে ধরে বলেন, আদিবাসীদের অধিকার সংরক্ষণে সকল আদিবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।

এর আগে একটি বিক্ষোভ মিছিল সাঁওতাল অধ্যুষিত মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে শুরু হয়। পরে মিছিলটি সাহেবগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। কর্মসূচির শেষে সাঁওতালরা নিজস্ব সংস্কৃতির নাচ, গান পরিবেশন করে।

(ঢাকাটাইমস/১১আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :