ভারতে অক্সিজেনের অভাবে দুইদিনে ৩০ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ০৯:৪৪

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের গোরক্ষপুরের বি আর ডি মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেনের সরবরাহ বন্ধ করে দেওয়ায় ৪৮ ঘণ্টায় ৩০ শিশুর মৃত্যু হয়েছে। গোরক্ষপুরের জেলা প্রশাসক রাজিব রৌতেলা ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, বিল বাকি থাকায় সংশ্লিষ্ট সংস্থা অক্সিজেনের সরবরাহ বন্ধ করে দেওয়ায় এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে।

জানা যায়, ওই অঞ্চলের সবচেয়ে বড় হাসপাতাল বি আর ডি মেডিকেল কলেজে অক্সিজেনের বিল বাবদ ৭০ লাখ রুপি বকেয়া রয়েছে। সবচেয়ে বেশি রোগী মৃত্যু হয়েছে সদ্যোজাত বিভাগ ও অ্যানসেফেলাইটিস বিভাগে।

এই ঘটনার মাত্র দুই দিন আগেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ হাসপাতাল পরিদর্শনে এসেছিলেন। গোরক্ষপুর আদিত্যনাথের নির্বাচনী কেন্দ্র।

এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

অক্সিজেন সিলিন্ডার সরবরাহকারী বেসরকারি সংস্থাটির দাবি, ৭০ লাখ রুপির মধ্যে সিলিন্ডার কিনে মাত্র ৩৫ হাজার রুপি ঋণ পরিশোধ করে হাসপাতাল কর্তৃপক্ষ। বাকি অর্থের জন্য বারবার তাগাদা দেওয়া হলেও হাসপাতাল কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয়নি। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠিও দেয়া হয়েছিল।চিঠিতে স্পষ্ট জানানো হয়েছিল, ওই বকেয়া অর্থ না মেটালে অক্সিজেন সরবরাহ সম্ভব নয়। নির্দিষ্ট সময়ের মধ্যে ঋণ পরিশোধ না করলে অক্সিজেন সরবরাহ বন্ধ করতে বাধ্য হবেন বলেও হাসপাতালকে জানানো হয়েছিল।

যদিও অক্সিজেনের অভাবে শিশু মৃত্যুর অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সিদ্ধার্থনাথ সিং। রাজ্যের পক্ষেও বিবৃতিতে বলা হয়েছে, অক্সিজেন বন্ধ হয়ে নয়, অন্য কারণে মৃত্যু হয়েছে শিশুগুলোর।

রাজিব জানান, বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ২৩টি শিশুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত মৃত্যু হয়েছে আরও সাত শিশুর।

(ঢাকাটাইমস/১২আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত