কুরবানি হাটে থাকছে দুম্বা ও বার্বারি

কাজী রফিকুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ১১:৩২

সামনেই কুরবানির ঈদ। এখনো পর্যন্ত পশুর হাট না বসলেও বেচাকেনা শুরু হয়েছে পশুর খামারগুলিতে। কুরবানির জন্য গরু নিয়মিত হলেও এবার পাওয়া যাচ্ছে বিদেশি কিছু পশু। রয়েছে ক্রেতা আকর্ষণ। তাই, প্রত্যাশা শত ভাগ পূরণ হবে বলে আশাবাদী খামারীরা।

কুরবানি করা যায় এমন পশুর মধ্যে বাংলাদেশে গরু ও ছাগলের চাহিদা ব্যাপক। মহিষের চাহিদাও রয়েছে অনেক। রয়েছে উট ও দুম্বার চাহিদা। দেশে উটের কিছু খামার থাকলেও পরিসর তেমন বৃহৎ নয়। দুম্বাও দেশি প্রাণী না হওয়ায় খুব একটা দেখা যায় না। তবে, এবারের ঈদকে ভিন্নতা দিতে আগে থেকেই উদ্যোগী ছিলেন বেশ কিছু খামারি।

এবার ঢাকার হাটে পাওয়া যাবে ভারতীয় দুম্বা, দুবাইয়ের দুম্বা ও ছাগল এছাড়া থাকছে বার্বারি। বার্বারি দুবাইয়ের একটি ভিন্ন প্রজাতির ছাগলের জাত। এদের শিং দেখতে বুনো হরিণের মত। বাংলাদেশে অনিয়মিত হলেও এখন অবধি চাহিদার দিক থেকে বেশ এগিয়ে এই পশুগুলো।

রাজধানীর মোহাম্মাদপুর বেড়িবাঁধ সংলগ্ন ‘সাদিক এগ্রো’র ব্যবস্থাপক ঢাকাটাইমসকে জানান, ‘গরু ছাগলের পাশাপাশি আমরা দুম্বা ও বিদেশি ছাগল রেখেছি। গত বছর দুম্বার ভাল চাহিদা ছিল। এবার দুই জাতের দুম্বা আছে। ভারতের আর দুবাইয়ের। তিন/চার পিস বিক্রিও করছি। এছাড়া ভারতের একটা জাতের ছাগল আছে। এগুলো কিছুটা ভেড়ার মত দেখতে। সবচেয়ে আলাদা আর একটা জাতের ছাগল আছে। জাতটার নাম বার্বারি। এটা দুবাইয়ের মরুভূমি এলাকায় পাওয়া যায়। দেখতে সুন্দর। কুরবানির পশু আসলে রুচির ব্যাপার। ভাল লাগলেই কিনে নিয়ে যাচ্ছে। এগুলোও বিক্রি হয়ে যাবে। কাস্টমার দেখে যাচ্ছে, পুরো দমে বেচাকেনা শুরু হলে হয়ত আমরা চাহিদা মেটাতে হিমশিম খাব।’

বেড়িবাঁধ এলাকায় দেখা গেল আরো কয়েকটি দুম্বার খামার। সবাই দু-চারটা করে ইতিমধ্যেই বিক্রি করেছেন। তবে দামের বিষয়ে একটু আপত্তি জানালেন খামারে কুরবানি পশু দেখতে আসা ফয়েজ রহমান। ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘আপাতত দেখছি। তবে, যা মনে হচ্ছে দামটা একটু বেশিই চাচ্ছে। আমি প্রতি বছর গরুই দেই। এবাব দুম্বা দিতে চাচ্ছি। ওভারঅল দামটা দেখছি।’

খামারগুলোতে দুম্বার দাম চাওয়া হচ্ছে এক লক্ষ থেকে চার লক্ষ টাকা পর্যন্ত। ভারতীয় ছাগল পাওয়া যাচ্ছে পঞ্চাশ হাজার থেকে এক লক্ষ টাকায়। দামের দিক দিয়ে বেশ এগিয়ে দুবাইয়ের ছাগল। দাম চাওয়া হচ্ছে দুই থেকে তিন লক্ষ টাকা। দুবাইয়ের বার্বারি দুই থেকে চার লক্ষ টাকা।

ঢাকাটাইমস/১২আগস্ট/কারই/কেএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত