বাবরি মসজিদ মামলায় শুনানি শুরু ৫ ডিসেম্বর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ১৩:১৮

ভারতের অযোধ্যার বিতর্কিত জমির মালিকানা নিয়ে সুপ্রিম কোর্টে চূড়ান্ত শুনানি শুরু হবে আগামী ৫ ডিসেম্বর। দেড় ঘণ্টা শুনানি শেষে শীর্ষ আদালতের বিশেষ বেঞ্চ এই ঘোষণা দেয়। সেই সঙ্গে এও জানিয়ে দিয়েছে, এর পরে আর শুনানির দিন কোনও মতেই মুলতুবি করা হবে না। মামলার প্রত্যেক পক্ষ যেন সময়-কাঠামো মেনে চলে।

উত্তরপ্রদেশ সরকারের অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেটা ও রামলালা কর্তৃপক্ষের আইনজীবী সি এস বৈদ্যনাথন, উভয়েই শীঘ্র শুনানি শুরুর পক্ষে কথা বলেন।

কিন্তু কপিল সিব্বল, অনুপ জর্জ চৌধুরি ও রাজীব ধবন অন্যান্য পক্ষের এই আইনজীবীরা ২০১৮ সালের জানুয়ারির আগে শুনানি শুরু না করার আর্জি জানান। সেই আর্জি খারিজ করে দিয়েছে বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বিশেষ বেঞ্চ।

২০১০ সালের ৩০ সেপ্টেম্বর ইলাহাবাদ হাইকোর্ট অযোধ্যায় রামজন্মভূমি - বাবরি মসজিদের ওই ২.৭৭ একর বিতর্কিত জমি সুন্নি ওয়াকফ বোর্ড, রামলালা (হিন্দু মহাসভা যার প্রতিনিধিত্ব করে) ও নির্মোহী আখড়া এই তিন পক্ষের মধ্যে সমান ভাগ করে দেওয়ার পক্ষে রায় দিয়েছিল। তিন মাসের মধ্যেই সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় অখিল ভারতীয় হিন্দু মহাসভা ও সুন্নি ওয়াকফ বোর্ড। ২০১১ সালের ৯ মে সুপ্রিম কোর্টের দুই সদস্যের একটি বেঞ্চ ইলাবাবাদ হাইকোর্টের রায়ের উপরে স্থগিতাদেশ জারি করে বলে, উচ্চ আদালতের ওই রায় বিস্ময়কর, কারণ কোনও পক্ষই জমি ভাগ করে দিতে বলেনি।

এর পরের ছয় বছরেও বিতর্কিত স্থলের জমির মালিকানা নিয়ে মামলার শুনানি শুরু করা যায়নি। সম্প্রতি গড়া হয়েছে বিশেষ ফাস্ট ট্র্যাক কোর্ট। কিন্তু এই মামলায় প্রমাণ হিসেবে পেশ করা হতে পারে এমন সব নথি রয়েছে অন্তত ৮টি ভাষায়। আজ শুনানি শুরুর দিন স্থির করে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, সংশ্লিষ্ট সব পক্ষকে ওই সব নথি ১২ সপ্তাহের মধ্যে ইংরেজিতে অনুবাদ করে নিতে হবে। এ কাজে উত্তরপ্রদেশ সরকারকে সময় দেওয়া হয়েছে ১০ সপ্তাহ। এই সূত্রেই শীর্ষ আদালত সময়-কাঠামো মেনে চলা নিয়ে সতর্ক করে দিয়েছে সব পক্ষকে।

অযোধ্যা জমি মামলার শুনানির জন্য বিশেষ ফাস্ট ট্রাক আদালত গড়ার পরে বিশেষ তাৎপর্যপূর্ণ ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার। শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের তরফে সেদিন একটি সমাধান-প্রস্তাব দেওয়া হয় আদালতে। তা হল, অযোধ্যার বিতর্কিত স্থল থেকে ‘সঙ্গত পরিমাণ দূরে’ মুসলিম অধ্যুষিত কোনও এলাকায় মসজিদ গড়ে সব বিরোধের নিষ্পত্তি করা হোক।

বেশ কিছু হিন্দু সংগঠন দীর্ঘদিন ধরে ঠিক এই সমাধান সূত্রের কথাই বলে আসছে। কার্যত তাদের সঙ্গে একই সুরে শিয়া বোর্ডের তরফে সুপ্রিম কোর্টে ৩০ পাতার একটি হলফনামাও পেশ করা হয়েছে। তাতে দাবি করা হয়েছে, ‘সুন্নি ওয়াকফ বোর্ড এখন কিছু কট্টরপন্থী, ধর্মোন্মাদের নিয়ন্ত্রণে, যারা মোটেই শান্তিপূর্ণ সমাধানে বিশ্বাস করে না।’

শিয়া ওয়াকফ বোর্ডের আরও বক্তব্য, অযোধ্যার ওই বিতর্কিত জমি আদতে তাদের। ওই জমিতে আদৌ কোনও অধিকার নেই সুন্নি ওয়াকফ বোর্ডের।

(ঢাকাটাইমস/১২আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরান-ইসরায়েল দুপক্ষই মিথ্যাচার করছে: এরদোয়ান

ইসরায়েলকে ‘সর্বোচ্চ পর্যায়ের’ জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :