সার খেয়ে বন্যহাতির মৃত্যু

শেরপুর প্রতিনিধি
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৭, ১৭:৩৫

শেরপুরের শ্রীবরদীতে খাদ্যে বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে একটি মাদী বন্যহাতির মৃত্যুর খবর পাওয়া গেছে। ৩০ বছর বয়সী ওই হাতিটি গর্ভবর্তী ছিল।

গতকাল শুক্রবার গভীর রাতে উপজেলার রানী শিমূল ইউনিয়নের সীমান্ত সংলগ্ন হালুহাটি গ্রামে এ ঘটনা ঘটে। পরে আজ শনিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ কর্মকর্তা এবং বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে ওই হাতিটির ময়নাতদন্ত কাজ সম্পন্ন করে স্থানীয় প্রাণী সম্পদ চিকিৎসক। ময়নাতদন্ত শেষে ঘটনাস্থলেই ওই হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়।

বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাতে মুষলধারে বৃষ্টির মধ্যে খাবারের সন্ধানে পাহাড় থেকে ৩০ থেকে ৪০টি বন্যহাতির একটি দল সীমান্তবর্তী এলাকা হালুহাটি গ্রামে নেমে আসে। এ সময় হাতির দল বিভিন্ন বসতবাড়িতে হানা দিয়ে ধান, সবজি ও ফল গাছ খায়। ধারণা করা হচ্ছে চলতি আমন ধানের চারা রোপনের পর জমিতে ব্যবহারের জন্য বসতবাড়িতে রাখা রাসায়নিক সারও খেয়ে ফেলে কিছু হাতি। এ কারণে ওই বন্যহাতিটি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মারা যেতে পারে।

হালুহাটি গ্রামের লালু রবিদাস, মাজেদ এবং অরফুলি বেগম বলেন, ওই রাতে হাতির দল বাড়িঘর ভাঙচুর করে গোলার ধান খেতে থাকে। এসময় মাজেদের ভাঙা ঘরের ভেতর একটি হাতি ইউরিয়া সার খেয়ে ফেলে।

এ সম্পর্কে শ্রীবরর্দীর প্রাণী সম্পদ চিকিৎসক হাসান মাহামুদ বলেন, মৃত হাতিটির পেট ফুটো করার সাথে সাথে বিকট আওয়াজ করে গ্যাস বেরুতে থাকে। পরে ময়নাতদন্ত শেষে জানা গেল মাদী হাতিটি খাবারের বিষক্রিয়াতেই মারা গেছে। ওই হাতিটি গর্ভবতী ছিল।

(ঢাকাটাইমস/১২আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :