১৪ শিয়ার মৃত্যুদণ্ড রোধে সৌদিকে ১০ নোবেলজয়ীর চিঠি

প্রকাশ | ১২ আগস্ট ২০১৭, ২০:২৮

ঢাকাটাইমস ডেস্ক

বিদ্রোহের অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া ১৪ জন শিয়ার শাস্তি কার‌্যকর না করতে সৌদি বাদশাহর কাছে খোলা চিঠি লিখেছেন ১০ জন নোবেল বিজয়ী।

চিঠিতে ওই ১৪ জনকে অনুকম্পা দেখাতে বাদশাহ সালমানের প্রতি আহ্বান জানানো হয়।

বিবিসির খবরে জানা যায়, চিঠিতে স্বাক্ষকারীদের মধ্যে রয়েছেন আর্চবিশপ ডেসমন্ড টুটু, ইরানের মানবাধিকার কর্মী শিরিন এবাদি, পূর্ব তিমুরের সাবেক প্রেসিডেন্ট জোসে রামোস হোর্তা।

সৌদি আরবের শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশ কাটিফে এক শিয়া বিদ্রোহের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ওই ১৪ জনের এদের বিরুদ্ধে নানা অভিযোগ আনা হয়। শিগগিরই এদের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে ধারণা করা হচ্ছে।

মৃত্যুদণ্ড পাওয়া ১৪ জনের একজন হলেন মুজতাবা আল সোয়েইকা। ১৮ বছর বয়সী মুজতাবা যখন ২০১২ সালে যুক্তরাষ্ট্রের ওয়েস্টার্ন মিশিগান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য রওনা হচ্ছিলেন, তখন তাকে রিয়াদ বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে আনা অভিযোগের একটি হলো ফেসবুকে একটি গ্রুপ খুলে বিক্ষোভের ছবি শেয়ার করা।

আরেকজন আলী আল নিমরের বিরুদ্ধে অভিযোগ, ব্ল্যাকবারিতে একই রকম গ্রুপ খুলে বিক্ষোভের ছবি দিয়ে লোকজনকে বিক্ষোভে যোগ দিতে আমন্ত্রণ জানানো।

সৌদি আরবের সুপ্রিম কোর্ট গত জুলাই মাসে এই ১৪ জনের মৃত্যুদণ্ড বহাল রাখে। তবে সৌদি বাদশাহ বা যুবরাজ এই মৃত্যুদণ্ড অনুমোদন করলেই কেবল তা কার্যকর করা হবে।

সৌদি আরবের এই প্রদেশটিতে দীর্ঘদিন ধরে শিয়াদের মধ্যে অসন্তোষ এবং বিক্ষোভ চলছে।

২০১১ সালে কাটিফ প্রদেশের আওয়ামিয়া শহরে আরব বসন্তের বিক্ষোভ শুরু হয়েছিল। এতে নেতৃত্ব দেয়া শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড গত বছর কার্যকর করা হয়। তার বিরুদ্ধে 'সন্ত্রাসবাদে'র অভিযোগ আনা হয়েছিল।

(ঢাকাটাইমস/১২আগস্ট/মোআ)