বন্ড ছেড়ে টাকা তোলার অনুমোদন পেল তিন কোম্পানি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০১৭, ১২:৪৩

শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি বিভিন্ন মেয়াদে বন্ড ছেড়ে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করবে। এগুলো হলো: ইসলামী ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড। ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা গেছে।

ইসলামী ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক লিমিটেডের ৫০০ কোটি টাকার নন-কনভারটেবল মুদারাবা সাব-অর্ডিনেন্ট বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। কোম্পানি টায়ার-২ মূলধনী শর্ত প্রতিপালনের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে সাত বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি সাত বছরে ফুল রিডেম্পশন হবে। যা শুধুমাত্র আর্থিক প্রতিষ্ঠান, করপোরেট বডি, ফান্ড ইত্যাদি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

উল্লেখ্য, ইসলামী ব্যাংক লিমিটেডের এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টু, মূলধন ভিত্তি শক্তিশালী করবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসেবে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

ন্যাশনাল ব্যাংক লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ৪০০ কোটি টাকার নন-কনভারটেবল সাব-অর্ডিনেন্ট বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। কোম্পানিটি টায়ার-২ মূলধনী ও ঝুঁকিভিত্তিক সম্পদ রেশিও শর্ত প্রতিপালনের জন্য ৪০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে সাত বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি সাত বছরে ফুল রিডেম্পশন হবে। যা শুধু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, করপোরেট বডি এবং হাই নেট ওর্থ বিনিয়োগকারী প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

উল্লেখ্য, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টু, মূলধন ভিত্তি ও ঝুকিভিত্তিক সম্পদ রেশিও শক্তিশালী করবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত নন-ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ৫০০ কোটি টাকার নন-কনভারটেবল সাব-অর্ডিনেন্ট বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। কোম্পানিটি আর্থিক প্রয়োজন মিটানোর শর্ত প্রতিপালনের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদারাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে তিন বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি তিন বছরে ফুল রিডেম্পশন হবে। যা শুধু আর্থিক প্রতিষ্ঠান, করপোরেট বডি, ফান্ড ইত্যাদি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

উল্লেখ্য, কোম্পানির এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে আর্থিক প্রয়োজন মিটাবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য এক হাজার টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা