হ্যান্ডসেট ছাড়াই কল করুন ফোনে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ আগস্ট ২০১৭, ১৪:১৩ | প্রকাশিত : ১৩ আগস্ট ২০১৭, ১৪:১০

হ্যান্ডসেট ছাড়াই ব্যবহার করুন ফোন। বলা হচ্ছে সফট ফোনের কথা। আপনার কম্পিউটারকে ব্যবহার করতে পারবেন ফোন হিসাবে। এজন্য আপনার প্রয়োজন হবে চারটি জিনিসের। কল করার ইন্টারফেস, সেটি প্রসেস করার জন্য একটি সিস্টেম, কিছু কোড এবং কন্ট্যাক্টস।

প্রথমেই লাগবে একটি ডায়াল প্যাড, কন্ট্রোল বাটন, অডিও ও ভিডিও আউটপুট। এরপর প্রয়োজন একটি মডিউল/সিস্টেম যেটি একটি প্রোটোকলের মাধ্যমে কল করতে ও ধরতে সাহায্য করবে। এরপর প্রয়োজন কিছু কোড যেটি এই ভয়েস ডাটাকে ডিজিটাল থেকে অ্যানালগ সিগন্যালে বদলে দেবে। এবং ফোন করার জন্য সব শেষে প্রয়োজন আপনার কন্ট্যাক্ট লিস্টের।

কীভাবে কাজ করে? আপনি যখন ভিওআইপির সাহায্যে কল করেন তখন একট সফটওয়ার আপনার ভয়েস ডাটা নিয়ে সেটিকে ভিওআইপি প্রোভাইডারের কাছে পাঠিয়ে দেয়। সেখানে এই ডাটাকে ভয়েস সিগন্যালে কনভার্ট করে সঠিক টেলিফোন এক্সচেঞ্জে পাঠানো হয়। অন্যদিকের ভয়েস সিগন্যাল বিপরীত পথে আপনার কাছে আসে ও আপনি অন্যদিকের কথা শুনতে পান। এইভাবে একটি ফোনকল করা হয়।

সফটফোনের সুবিধা কম খরচে ফোন করা যার এই ফোনের মাধ্যমে। যেহেতু এই ফোন ব্যবহারের জন্য আপনাকে কোন হ্যান্ডসেট কিনতে হয় না তাই সেখানেই বেঁচে যায় অনেকটা টাকা। যেহেতু আপনার কম্পিউটার একটি ফোন হয়ে যায় তাই আপনার ডেস্কে অনেকটা জায়গা বেঁচে যাবে এই ফোন ব্যবহার করলে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা