রাউজানে জমে উঠেছে পাঁঠার বাজার

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০১৭, ২১:৪৪

সনাতনী সম্প্রদায়ের মনসা পূজা উপলক্ষে হিন্দু অধুষ্যিত এলাকা রাউজানে পাঁঠার বাজার জমে উঠেছে। রাউজান স্কুল মাঠে ফকির হাট বাজারে ক্রেতা-বিক্রেতার উপচেপড়া ভিড় দেখা গেছে। ক্রেতা-বিক্রেতার সমগম হওয়ায় এ হাটে প্রচুর পাঁঠা ছাগল বিক্রি হয়েছে বলে জানা গেছে।

রবিবার বিকালে ফকির হাট বাজারে গিয়ে দেখা যায়, মনসা পূজা উপলক্ষে পাঁঠার হাট ঘিরে ছিল উৎসবের আমেজ। ৮০ হাজার টাকা থেকে ১ লাখ টাকার বেশি দামের পাঁঠা বিক্রি হচ্ছে। এ হাটে প্রচুর পাঁঠা ছাগল বিকিকিনি হয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

বাজার ঘুরে দেখা যায়, বিভিন্নস্থান থেকে ছাগল ব্যবসায়ীরা পাঁঠা ছাগল নিয়ে হাটে জড়ো হয়। একজন বিক্রেতার হাতে ৮/১০টি ছাগল, ক্রেতারা দর কষাকষি করছে। কেউ কেউ দরদামে না হওয়ায় ফিরে যাচ্ছে।

সুমন নামের এক ক্রেতা ২৮ হাজার টাকা দামে একটি পাঁঠা ছাগল কিনে বাজার থেকে বের হওয়ার সময় বলেন, গত বছরের চেয়ে এবার দাম একটু বেশি। তবুও নিজের পছন্দের একটি পাঁঠা কিনেছি।

দীপ্ত চৌধুরী নামে এক যুবক পাঁঠা ছাগল কিনতে এসে বাজার ঘুরে বেড়াচ্ছেন। কথা প্রসঙ্গে তিনি বলেন, পছন্দ হওয়া স্বত্ত্বেও দামে না হওয়ায় কিনতে পারিনি। এ হাট থেকে কিনতে না পারলে অন্য হাট থেকে কিনব।

ফটিকছড়ি থেকে আসা পাঁঠা বিক্রেতা বাচেক বলেন, আমি ৫০টি ছাগল নিয়ে হাটে এসেছি। ২৬টি ছাগল বিক্রি করেছি। সন্ধ্যা ঘনিয়ে আসছে, তাই চলে যাব।

বিমল দাশ নামে আরেক পাঁঠা বিক্রেতা বলেন, আমি বিক্রির জন্য ৯০ হাজার টাকা দামের একটি ছাগল এনেছি। ক্রেতারা ৭০ হাজার টাকা দামে কিনতে চেয়েছিল। ক্রয়মূল্য বেশি হওয়ায় বিক্রি করিনি।

সঞ্জয় নামের আরেক বিক্রেতা বলেন, আমি ও আমার পরিবার তিন-চার বছর পরিশ্রম করে দুটি পাঁঠা বিক্রয়ের উপযোগী করে তুলি। গৃহপালিত দুটি ছাগল নিয়ে এসেছি, একটি বিক্রি করেছি। আরো একটি ছাগল বিক্রি করার বাকি। ক্রেতারা দেখে চলে যাচ্ছে। আমি যে দাম চাচ্ছি সে দামে কিনতে রাজি নয় কেউ।

রাউজান ফকির হাটের বাজার কমিটির সভাপতি ইলিয়াছ জানান, রবিবার ফকির হাট বাজারে প্রচুর পাঁঠা ছাগল বিক্রি হয়েছে। এখানে ৮০ হাজার টাকা থেকে ১ লাখ টাকার ছাগলসহ পাঁচ শতাধিক ছাগল বিক্রি হয়েছে বলেও জানান তিনি।

আগামী বৃহস্পতিবার সনাতনী সম্প্রদায়ের মনসা পূজা উপলক্ষে পাঁঠা ছাগল বলি দেয়া হবে।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :