তাঁরাও ইউএনও: পর্ব-৬

সমাজকর্মের নতুন নতুন দিক

তায়েব মিল্লাত হোসেন ও মহিউদ্দিন মাহী
 | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৭, ১২:১৮

তৃণমূলে সরকারি সেবা নিশ্চিতের কাজ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও। সেই দায়িত্বে সবাই কী সাফল্য পান? সবাই আসলে পান না। কেউ কেউ পান। এমন ইউএনও যারা, তাদের নিয়েই ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমের বিশেষ আয়োজন। ষষ্ঠ ও শেষ পর্বে থাকছে যশোরের অভয়নগরের ইউএনও (ভারপ্রাপ্ত) মনদীপ ঘরাইয়ের কার্যক্রম নিয়ে বিশেষ প্রতিবেদন।

বন্যা কবলিত এলাকার কচুরিপানা খালের মুক্ত প্রবাহে প্রতিবন্ধকতা তৈরি করছে। এর জন্যে এই কচুরিপানা সরাতে এলাকাবাসীকে এগিয়ে আসতে ফেসবুকে বার্তা মাধ্যমে আহ্বান জানান অভয়নগরের ইউএনও (ভারপ্রাপ্ত) মনদীপ ঘরাই। অভাবনীয় সাড়া পান তিনি। প্রায় দুই হাজার লোক এগিয়ে কচুরি সরাতে। মুক্ত হয় একাধিক খাল। গত ৪ আগস্ট এই অগ্রগতির খবর দেন ইউএনও নিজেই। সরকারি কর্মকর্তারা তথ্যপ্রযুক্তিতে কাজে লাগাতে জানেন না। এই অভিযোগ করেন যারা, তাদের ধারণাই পাল্টে দিবেন মনদীপের মতো তরুণ প্রজন্মের জনপ্রশাসন কর্মকর্তারা। উপজেলার দায়িত্ব নিয়ে সমাজসেবার নতুন নতুন দিক উন্মোচন করছেন ভারপ্রাপ্ত এই ইউএনও।

মনদীপ ঘরাইয়ের জন্ম মুক্তিযোদ্ধা পরিবারে। বাবা বীর মুক্তিযোদ্ধা রণজিত কুমার ঘরাই নিজেও ছিলেন একজন সরকারী কর্মকর্তা। ভোলার মনপুরা উপজেলার প্রথম টিএনও ছিলেন তিনি। ২০১৩ সালের প্রথমভাগে ফরিদপুরে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে মনদীপের সরকারী চাকরি জীবন শুরু হয়।

ইউএনও হিসেবে ভারপ্রাপ্ত দায়িত্বে এসে বহুমুখী কাজে যুক্ত হয়েছেন মনদীপ। তরুণদের বিপথ থেকে ফেরাতে তার পরিকল্পনায় অভয়নগর প্রিমিয়ার লীগ শুরু হয়েছে। এই টুর্নামেন্টে মসজিদের ইমাম-মুয়াজ্জিনরা যোগ দিয়েছেন। পুলিশ সদস্যরা হাতে তুলে নিয়েছেন ব্যাট-বল। যুক্ত হয়েছেন মুক্তিযোদ্ধারা। রাশভারী শিক্ষকরা পর্যন্ত ছাত্রদের মতই মাঠে নেমেছেন খেলতে। এতে উপজেলা প্রশাসন থেকে বার্তা ছড়িয়ে দেয়া হয়- মাদক কিংবা জঙ্গীবাদ নয়। ভালোবাসা, সহযোগিতা আর পারষ্পরিক শ্রদ্ধাবোধই পারে এই দেশটাকে এবং নিজেদের জীবনটাকে সুন্দর করতে। এসব কথা এই সময়কে জানালেন মনদীপ।

মনদীপ ঘরাই মাদকাসক্তি থেকে ফিরে আসা মানুষগুলোর সাথে সরাসরি পরিচয় করিয়ে দেন শিশু-কিশোরদের। মাদকাসক্তি থেকে ফিরে আসা মানুষগুলো তাদের ভয়াল অভিজ্ঞতা শোনালেন শিশুদের। শিশুরা সেই ভয়াল অভিজ্ঞতা রং-তুলির আঁচড়ে আঁকলো তাদের আর্টপেপারে। চিত্রটি কিন্তু তাদের মনে গেঁথে গেলো সারাজীবনের জন্য!

আরো অনেক আলোকিত মানুষের গল্প আছে। নব্বই বছর বয়সী শান্তিলতা। ভাগ্যের ফেরে খোলা আকাশের নিচে আশ্রয় হয় তার। ফেসবুকে এক শুভাকাঙ্খীর মাধ্যমে খবরটা যখন পৌঁছে মনদীপ ঘরাইয়ের কাছে, তখন মধ্যরাত। বিনিদ্র রজনী কাটিয়ে ভোর হতেই ছুটে গেলেন শান্তিলতার কাছে। নিলেন ত্বরিত ব্যবস্থা। ইটের যোগান দিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। টিন আর অর্থের ব্যবস্থা করে দিলেন মনদীপ। এক সপ্তাহে তৈরি হয়ে গেল বৃদ্ধা শান্তিলতার ঘর।

গত বছরের কথা। খেলার ছলে বাবার মোবাইলের চার্জারটা বাড়ির সেপটিক ট্যাংকে ফেলে দেয় শিশু সাকিবুর। সেই চার্জারটি তুলে আনতে ট্যাংকে নামে তার বাবা হোসেন। আর উঠে আসতে পারেননি। তাকে উদ্ধার করতে ট্যাংকে নামেন তার ভাই রমজান, তিনিও আক্রান্ত হন বিষাক্ত গ্যাসে। তাদের নিথর দেহ উঠানো হয় সেখান থেকে।

এই পরিবারটির ঈদ কেমন কেটেছে? সামান্য ক’টা টাকার মোবাইল চার্জার তুলে আনতে গিয়ে যে দু’টি পরিবার তাদের উপার্জনক্ষম ব্যক্তিদের হারিয়েছে, তাদের পক্ষে কি এ বছরের ঈদ করা সম্ভব হতো? পরিচিত সুনীল সাহেবের মাধ্যমে ঘটনাটি জানতে পারেন মনদীপ। ছুটে যান পরিবারটির কাছে। নিজের বাসার উৎসবের মত বাজার করেছেন রমজান আর হোসেনের পরিবারের জন্য। পিতা-স্বামী হারানো পরিবার দু’টির সব সদস্যদের জন্য কিনেছেন ঈদের নতুন পোশাক। বাবা নেই বলে হারিয়ে যেতে দেননি সাকিবুরদের ছয় ভাই-বোনের ঈদ।

সরকারি দায়িত্বে সদাই তৎপর মনদীপ। জুলাই মাসের ঘটনা। ৪ নং পায়রা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের প্রবেশপথের দুর্দশা নিয়ে ফেসবুকে স্ট্যাটাস আপডেট করেছিলেন উদ্যোক্তা ইমরান খান। স্ট্যাটাসটি স্থানীয় সরকার উপপরিচালক মাজেদুর রহমান খানের নজরে আসলে তিনি মনদীপ ঘরাইকে নির্দেশ দেন সমস্যাটির আশু সমাধান করতে। কালবিলম্ব করেননি মনদীপ। স্ট্যাটাস ফেসবুকে পোস্ট হওয়ার ২৪ ঘন্টার মধ্যে রাস্তা পরিষ্কার করে জনচলাচলের উপযোগী করে দেন তিনি।

মনদীপ ঘরাইয়ের মত দেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা হাজারো জানা-অজানা সরকারী-বেসরকারী কর্মকর্তাদের কারণেই স্বপ্ন দেখতে পারে বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :