গাইবান্ধায় বন্যা পরিস্থিতির মারাত্মক অবনতি

নিজস্ব প্রতিবেদক, গাইবান্ধা
 | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৭, ১৭:৩১

পাঁচ দিনের টানা বর্ষণ এবং উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধায় ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে। গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের নদের পানি ১২০ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৭৮ সেন্টিমিটার এবং ঘাঘট নদীর পানি ১১৫ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৬৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ও করতোয়া নদীর পানি বেড়েও বিপদসীরা তিন সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি মারাত্মক অবনতি হয়েছে।

পানিবন্দি হয়ে পড়েছে সাঘাটা, ফুলছড়ি, সদর ও সুন্দরগঞ্জ উপজেলার চার লক্ষাধিক মানুষ। কাঁচা পাকা সড়কের উপর দিয়ে পানি ওঠায় যোগযোগ বিচ্ছিন্ন হয়েছে বন্যা কবলিত এলাকায়। পানিবন্দি মানুষজন সহায়-সম্পদ নিয়ে নিরাপদ আশ্রয়ে আসতে শুরু করেছে। ১০৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সাতটি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে। ভেসে গেছে কয়েক হাজার পুকুরের মাছ। ডুবে গেছে বিভিন্ন ধরনের শস্য।

এদিকে বন্যা মোকাবেলায় গতকাল বিকালে গাইবান্ধা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি জরুরি সভা করেছে এবং জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল সংশ্লিষ্ট বিভাগকে দায়িত্বশীলতার সাথে কাজ নির্দেশ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :