তিস্তার পানি কমলেও বানভাসীদের দুর্ভোগ কমছে না

রাহেবুল ইসলাম টিটুল, কালীগঞ্জ (লালমনিরহাট) প্রতিনিধি
| আপডেট : ১৪ আগস্ট ২০১৭, ১৮:৪২ | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৭, ১৮:৪০

তিস্তা ব্যারেজের গেট খুলে দেওয়ায় ওই নদীর পানি কমছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। আজ সোমবার দুপুরে তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল পানি।

কয়েক দিনের টানা বর্ষণে নদীর পানি বিপদসীমার ওপর চলে গেলে লালমনিরহাট জেলার পাঁচটি উপজেলায় ভায়াবহ বন্যা দেখা দেয়। আজ তিস্তা, ধরলা, সানিয়াজান নদীর পানি কমলেও বানভাসী মানুষের দুর্ভোগ বাড়ছে।

পাউবো জানায়, ব্যারেজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে। ফলে তিস্তার পানি কমছে। দুপুরে ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৪০ সেন্টিমিটার নিচ দিয়ে পানি প্রবাহিত হয়। এদিকে বন্যায় জেলার প্রায় চার লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি পরিবারগুলো ত্রাণের জন্য হাহাকার করছে। পানি কমলেও বন্যায় ঘরবাড়ি হারানো এসব পরিবার ফিরতে পারছে না ঘরে। তারা এখন মানবেতর জীবন কাটাচ্ছে বাঁধের রাস্তায়। তাদের মধ্যে দেখা দিয়েছে বিশুদ্ধ পানি এবং খাবারের তীব্র সংকট।

বন্যাকবলিত এলাকায় সরকারি ত্রাণসমগ্রী এলেও তা পর্যাপ্ত নয়। অন্যদিকে লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় রেলপথ ভেঙে যাওয়ায় রোববার সকাল থেকে লালমনিরহাট-বুড়িমারী রুটে রেল যোগোযোগ বন্ধ রয়েছে। হাতীবান্ধা উপজেলার সঙ্গে গড্ডিমারী ইউনিয়নের সড়ক যোগাযোগও বন্ধ। গড্ডিমারীর তাবে মোড় এলাকায় একটি পাকা রাস্তা ভেঙে প্রায় ৫০০ ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। গড্ডিমারী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আজিজ জানান, অপর্যাপ্ত ত্রাণ আসায় তিনি তা নিয়ে সমস্যায় পড়েছেন। তিনি বলেন, ‘২০০ পরিবারের মধ্যে মাত্র ৩০টির জন্য শুকনো চিড়া পেয়েছি। কাকে দেব আর কাকে দেব না ভেবে পাচ্ছি না।’

লালমনিরহাট জেলা প্রশাসক সফিউল আরিফ বলেন, বন্যার্ত পরিবারগুলোর মাঝে সরকারি ত্রাণসামগ্রী পৌঁছানোর নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে বন্যায় ডুবে যাওয়ায় লালমনিরহাট-বুড়িমারী রুটে রেল যোগাযোগ বন্ধ রয়েছে বলে নিশ্চিত করেছেন লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজার নাজমুল ইসলাম।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :