নেচে-গেয়ে প্যারিসে আদিবাসী দিবস পালিত

মাসুদুল হাসান রনি, প্যারিস
 | প্রকাশিত : ১৪ আগস্ট ২০১৭, ১৯:৪২

নেচে-গেয়ে ও প্রতিবাদে ২৩তম আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস পালন করেছে ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি আদিবাসীরা। ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিল ও লা ভোয়া দে জুম্ম-এর যৌথ আয়োজনে রবিবার প্যারিসের গণতন্ত্র চত্বর রিপাবলিকে ফ্রান্স প্রবাসী বাংলাদেশি আদিবাসীদের মিলনমেলায় পরিণত হয়।

ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিলের সভাপতি সুদর্শন চাকমার সভাপতিত্বে ও কোষাধ্যক্ষ তরুণ কান্তি চাকমার পরিচালনায় স্বাগত বক্তব্য দেন- ইউরোপিয়ান জুম্ম ইনডিজেনাস কাউন্সিলের সাধারণ সম্পাদক শ্যাকমিত্র চাকমা।

প্রধান অতিথির বক্তব্য রাখেন- লা ভোয়া দে জুম্মর সভাপতি ম্যাডাম ডোমেনিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউরোপিয়ান পরে ক্লাবের সাধারণ সম্পাদক আবু তাহির।

এসময় আদিবাসীদের সমস্যা তুলে ধরেন সদত্ব তঞ্চদা। নৃত্যের তালে বাংলাদেশে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আহবান তুলে ধরেন তমেলি ত্রিপুরা, শেলী চাকমা, পারসী চাকমা পরিবেশন করেন মিতু।

এসময় বক্তারা বলেন, আদিবাসী মানুষ লড়াই করতে জানে সংগ্রাম করতে জানে। আদিবাসী মানুষ লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করবে।

‘আদিবাসীদের ঐতিহ্যগত ও প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি প্রদান করতে হবে। সংবিধান সংশোধন করে আদিবাসীদের আত্ম-পরিচয় ও অধিকারের স্বীকৃতি দিতে হবে। জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করতে হবে। জাতিসংঘের সাধারণ পরিষদে ২০০৭ সালে গৃহীত আদিবাসী অধিকারবিষয়ক ঘোষণাপত্র অবিলম্বে বাস্তবায়ন করতে হবে। সরকার, আদিবাসী জনগণ ও জাতিসংঘ- এ তিন পক্ষের অংশগ্রহণে আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় রাষ্ট্রকে পদক্ষেপ গ্রহণে এগিয়ে আসতে হবে।’

বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আহবান জানান।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :