মার্কিন ‘বর্শার ডগা’ ভাঙতে চায় উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৭, ১৮:৫০

যুক্তরাষ্ট্রের গুয়াম দ্বীপে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পর এখন টান টান উত্তেজনা দেশ দুটির মধ্যে। দুই দেশই একে-অপরকে যথাযথ জবাব দেয়ার হুমকি-ধমকি দিচ্ছে। এখন বিশ্বের মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে গুয়াম দ্বীপ।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপটি দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার একটি পরিকল্পনা ইতিমধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সেনা কর্মকর্তারা জানিয়েছেন বলে খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন যেকোনো ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য প্রস্তুত থাকতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন।

জাতিসংঘের কঠোর অবরোধের থাকা আর যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধে জড়ানো উত্তর কোরিয়া এই গুয়াম দ্বীপে কেন হামলার কথা ভাবছে আগে?

প্রশান্ত মহাসাগরের অবস্থিত গুয়াম দ্বীপটি শুধু সফেদ সৈকত, স্বচ্ছ নীল পানি ও পর্যটকদের জনপ্রিয় স্থান হওয়ার কারণেই যে গুরুত্বপূর্ণ তা নয়, ২১০ বর্গমাইল আয়তনের দ্বীপটি মার্কিন প্রতিরক্ষা বিভাগের জন্য ‘বর্শার ডগা’ হিসেবে পরিচিত।

উত্তর কোরিয়া থেকে তিন হাজার ৪০০ কিলোমিটার দূরে এবং জাপানের ১ হাজার ৬০০ মাইল দক্ষিণে গুয়াম দ্বীপটি যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রিত। এটি গুরুত্বপূর্ণ মার্কিন সামরিক ঘাঁটি এবং কৌশলগতভাবে বোমা হামলা চালানোর কেন্দ্র। এখানে রয়েছে ৬ হাজার মার্কিন সেনা।

মার্কিন নৌবাহিনী, বিমানবাহিনী, জয়েন্ট রিজিওন ম্যারিয়ানস, পারমাণবিক সাবমেরিনের প্রধান বন্দর, বিশেষ অপারেশন বাহিনী, রয়েছে সর্বাধুনিক বি-১বি বোমারু বিমান, ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা ‘টার্মিনাল হাই অলটিচুড এরিয়া ডিফেন্স বা থাড’-ব্যবস্থা রয়েছে দ্বীপটিতে। তাছাড়া জাপানের আকাশসীমা এবং কোরীয় উপদ্বীপে মহড়া চালানোর জন্য বোমা নিক্ষেপের স্থান হিসেবে পরিচিত এটি।

মার্কিন সামরিক বাহিনীর অ্যান্ডারসন বিমানঘাঁটি, গুয়াম নৌঘাঁটি দ্বীপটির ৩০ শতাংশ জায়গা দখল করে আছে।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত অঞ্চলীয় প্রতিরক্ষা ক্ষমতার জন্য গুয়াম গুরুত্বপূর্ণ। আর এটি উত্তর কোরিয়া ভূখণ্ড থেকে সবচেয়ে কাছের মার্কিন অঞ্চল। দেশটির দক্ষিণপশ্চিম অঞ্চল থেকে গুয়াম দ্বীপের দূরত্ব ২২০০ মাইল। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র হুমকি প্রতিহত করতে দ্বীপটির অবস্থান গুরুত্বপূর্ণ।

স্বর্গ দ্বীপ

১৮৯৮ সালে স্পেন-যুক্তরাষ্ট্র যুদ্ধের সময় গুয়াম দ্বীপটি দখলে নেয় যুক্তরাষ্ট্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪১ সালে পার্ল হারবারে আক্রমণের পর জাপানি বাহিনী গুয়ামের দিকে অগ্রসর হয় এবং দ্বীপটি দখল করে নেয়। ওই সময় গুয়ামের ১০ শতাংশ মানুষ জাপানিদের হাতে নিহত হয়। ১৯৪৪ সালের জুলাই পর্যন্ত জাপান এটি নিয়ন্ত্রণ করে। তিন সপ্তাহের অভিযানে যুক্তরাষ্ট্র পুনরায় জাপানের কাছ থেকে দ্বীপটির নিয়ন্ত্রণ নেয়। এটি যুক্তরাষ্ট্রে সর্বপশ্চিমের একটি অঞ্চল, তবে এটি কোনো অঙ্গরাজ্য নয়। দ্বীপটিতে এক লাখ ৬০ হাজার অধিবাসী রয়েছে।

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসে গুয়াম দ্বীপের জন্য একটি আসন বরাদ্দ রয়েছে। বর্তমানে ডেমোক্র্যাট দলের মেডেলিন বরডালো গুয়ামের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য। গুয়াম দ্বীপের নির্বাচিত গভর্নর এডি বাজা কালভো। গুয়ামের নাগরিকরা জন্মগতভাবে যুক্তরাষ্ট্রের নাগরিক। কিন্তু তাদের কোনো আয়কর দিতে হয় না এবং সাধারণ নির্বাচনে ভোট দেয়ার অধিকার নেই।

গুয়াম অধিবাসীদের ৪০ শতাংশ চামোরো নৃ গোষ্ঠীর। তারা জন্মসূত্রে মার্কিন নাগরিক। প্রায় চার হাজার বছর আগে চামোরো নৃ গোষ্ঠীরা এই দ্বীপে বসবাস শুরু করে। গত ৪০০ বছর ধরে স্পেন, যুক্তরাষ্ট্র ও জাপান দ্বীপটিকে শাসন করে আসছে।

প্রশান্ত মহাসাগরের মাইক্রোনেশিয়া অঞ্চলে দ্বীপটির অবস্থান। অস্ট্রেলিয়ার সিডনি ও যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্য থেকে গুয়ামের দূরত্ব তিন হাজার মাইল।

গ্রীষ্মমণ্ডলীয় এই অঞ্চলটির গড় তাপমাত্র ২৮ ডিগ্রি সেলসিয়াস। পর্যটকদের কাছে দ্বীপটি বেশ জনপ্রিয়। তথ্যসূত্র: দ্য টেলিগ্রাফ ও গার্ডিয়ান।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/এসআই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত করলেন এলন মাস্ক

ট্রাম্পের বিচার চলাকালীন আদালতের বাইরে নিজের গায়ে আগুন দিলেন যুবক

ইরান-ইসরায়েল দুপক্ষই মিথ্যাচার করছে: এরদোয়ান

ইসরায়েলকে ‘সর্বোচ্চ পর্যায়ের’ জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

এই বিভাগের সব খবর

শিরোনাম :