জামালপুরে বন্যায় তিন লক্ষাধিক মানুষের দুর্ভোগ চরমে

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৭, ২০:৫২

জামালপুরে বন্যা পরিস্থিতি ৮৮ বন্যার ভয়াবহতা ছাড়িয়ে যাওয়ায় চরম দুর্ভোগের শিকার হচ্ছে বানভাসী তিন লক্ষাধিক মানুষ। পানিবন্দি মানুষ বাড়িঘর ছেড়ে আশ্রয়ের জন্য ছুটছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে। সেখানেও পানি প্রবেশ করায় চরম দুর্ভোগের শিকার হচ্ছে তারা।

বন্যার পানিতে পড়ে বকশীগঞ্জে এক কিশোর নিখোজ ও মেলান্দহে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।

জামালপুর পানি উন্নযন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপদসীমার ১৩৩ সেন্টিমিটর ওপর দিয়ে বইছে। তবে মঙ্গলবার দুপুরের পর থেকে বন্যার পানিপ্রবাহ অপরিবর্তিত রয়েছে।

বন্যায় জেলার সাত উপজেলার সহস্রাধিক কিলোমিটার কাচা-পাকা সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় চারটি উপজেলা সদরের সঙ্গে ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ছে। পানিতে রেললাইন তলিয়ে যাওয়ায় জামালপুর-দেওয়ানগঞ্জ রেল যোগাযোগ বন্ধ। পানির তোড়ে মাদারগঞ্জ উপজেলার চাদপুর-নাংলা বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ১৫০ মিটার ভেঙে ১৫ গ্রাম প্লাবিত হয়েছে। ইসলামপুরের মুরাদাবাদ গ্রামে বন্যার পানিতে মাটি নরম হওয়ায় তিনটি আধাপাকা ঘর ৫ ফুট দেবে গেছে। দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদে এখন কোমরপানি। কর্মকর্তা-কর্মচারীদের অফিস করতে হচ্ছে নৌকা দিয়ে।

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার কারণে ঝুঁকির মুখে পড়েছে তারাকান্দি-ভুয়াপুর সড়ক। স্থানীয় পানি উন্নয়ন বোর্ড এবং সড়ক ও জনপথ বিভাগ সড়কটির লিকেজ বন্ধ করতে সার্বক্ষণিক কাজ করছে। বন্যাকবলিত এলাকায় হাটবাজার পানিতে তলিয়ে যাওয়ায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যদি ক্রয়-বিক্রয় করতে না পারায় বিপাকে পড়েছে পানিবন্দি মানুষ।

বন্যার পানি প্রবেশ করায় মঙ্গলবার পর্যন্ত ১ হাজার ৭০টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা বিভাগ।

চারদিকে পানিতে সয়লাব হওয়ায় খাদ্য সংকটে পড়েছে বানভাসী মানুষ। সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি ও গো-খাদ্যের। নি¤œ আয়ের মানুষ ঘর থেকে বের হতে না পারায় অর্ধহারে-অনাহারে দিন কাটাচ্ছে।

বানভাসী মানুষের অভিযোগ, গত কয়েক দিন ধরে যাবৎ পানিবন্দি অবস্থায় থাকলেও এখন পর্যন্ত কোনো ত্রাণ পায়নি তারা।

স্থানীয় প্রশাসন এ পর্যন্ত ১২৮ মেট্রিক চাল ও ১ লাখ ৯০ হাজার টাকা ত্রাণ হিসেবে বিতরণ করেছে, যা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল বলে জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :