কোরবানি: চাঁদপুরে মোটাতাজা হচ্ছে ৩৪ হাজার পশু

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ০৮:৩৫

আসন্ন কোরবানি উপলক্ষে চাঁদপুর জেলায় ৩৪ হাজার গরু-ছাগল মোটাতাজা করা হচ্ছে। তবে মোটাতাজা করার ক্ষেত্রে খামারিরা যাতে মানবদেহে ক্ষতি করে এমন কোনো রাসায়নিক দ্রব্য ব্যবহার করতে না পারে এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কড়া নজরদারি করছে। আর এ ক্ষেত্রে খামারিরা বেশির ভাগ পশুকে নিজেদের আবাদ করা প্রাকৃতিক ঘাস খাওয়াচ্ছেন।

চাঁদপুর জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, জেলার আট উপজেলায় প্রায় ১৫০০ খামারি রয়েছেন। যাদের অনেকেই যুব উন্নয়ন অধিপ্তর চাঁদপুর থেকে প্রশিক্ষিত। আবার অনেকেই এলাকার খামারিদের অনুসরণ করছেন। এ বছর তারা ৩৪ হাজার গরু ও ছাগল মোটাতাজা করছেন। এসব পশুর মধ্যে দুধের গাভী ছাড়া বাকি পশু কোরবানির হাটে বিক্রি হবে।

সম্প্রতি কথা হয় হাজীগঞ্জ উপজেলার পূর্ব হাটিলা গ্রামের মির্জা ডেইরি ফার্মের মালিক জলিলুর রহমান দুলাল মির্জার সাথে। তিনি ঢাকাটাইমসকে বলেন, যুব উন্নয়নের প্রশিক্ষণ শেষে তিনি ২০০৭ সালে মাত্র একটি গাভী নিয়ে ডেইরি ফার্মের যাত্রা শুরু করেন। বর্তমানে তাঁর ডেইরি ফার্মে ২৬টি বিদেশি গাভী ও ৫০টি ষাড় মোটাতাজা করা হচ্ছে। প্রতি বছর কোরবানি এলে এই ফার্মের মাধ্যমে ৫০ থেকে ৬০টি গরু মোটাতাজা করে বিক্রি করা হয়। এতে প্রতি বছর তিনি তাঁর ফার্মের মাধ্যমে ৪০ থেকে ৫০ লাখ টাকা আয় করে থাকেন। শুধু তাই নয় দুলাল মির্জা হাঁস মুরগি পালন, মৎস্য চাষ করেও প্রতি বছর ১০ থেকে ১২ লাখ টাকা আয় করে থাকেন।

হাজীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. জুলফিকার আলী ঢাকাটাইমসকে জানান, এ উপজেলায় প্রায় দুইশ খামারি গরু ও ছাগল মোটাতাজা করছেন। কিন্তু কোথাও মানবদেহে ক্ষতিকর দ্রব্য সামগ্রী ব্যবহার করতে দেয়া হচ্ছে না। এ বিষয়ে খামারিদের নিয়মিত তদারকি করা হচ্ছে।

চাঁদপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেজাউল করিম ঢাকাটাইমসকে বলেন, ঈদুল আজহা উপলক্ষে চাঁদপুর জেলায় দেড় হাজার খামারি ৩৪ হাজার গরুছাগল মোটাতাজা করছেন। মানবদেহে ক্ষতি করে এমন কোনো রাসায়ানিক দ্রব্য এখানে ব্যবহার করা হচ্ছে না। প্রতিটি খামারে জেলা ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এবং সংশ্লিষ্ট বিভাগীয় লোকজনের তদারকিতে প্রাকৃতিক ঘাস, খড়, খৈল ও ভুষি খাওয়ানোর মাধ্যমে পশুগুলো মোটাতাজা করা হচ্ছে। এসব পশুই চাঁদপুরের কোরবানির পশুর অনেকাংশ চাহিদা মেটাবে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :