অ্যাটর্নি জেনারেলকে প্রধান বিচারপতি

আপনিতো প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০১৭, ১৩:২৫ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ১২:২৮

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের উদ্দেশ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘আমি শুনলাম, আপনি নির্বাচন করছেন, তাইতো এলাকায় যান। আপনিতো প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানির সময় বুধবার প্রধান বিচারপতি এসব কথা বলেন।

গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১১টি ধারা ও উপধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্ট। একইসঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

গত ১ আগস্ট নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় দুই সপ্তাহের জন্য স্থগিত করেন আপিল বিভাগ। আজ রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে সরকারকে আবারও ১০ অক্টোবর পর্যন্ত সময় দেয় আপিল বিভাগ।

আপিল বিভাগের ছয় বিচারপতির বেঞ্চে মামলাটির শুনানি চলছে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

শুনানির সময় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমার বাড়ি পদ্মার পাড়ে। আমি তো এখনও দেখি কারেন্ট জাল দিয়ে মাছ ধরা হচ্ছে।

তখন প্রধান বিচারপতি বলেন, কেন আমরা তো আদেশ দিয়ে বন্ধ করে দিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনী তৎপর না হলে আমাদের কী করার আছে। আমি শুনলাম আপনি নির্বাচন করছেন তাইতো এলাকায় যান। আপনি তো প্রশাসনের সঙ্গে আপস করে চলছেন।

এস কে সিনহা বলেন, আমরা তো ইলিশের গন্ধ পাই না। যত তাড়াতাড়ি এটা (মোবাইল কোর্ট আইন) ঠিক করবেন ততই সরকারের লাভ।

শুনানিতে প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে বলেন, আমি আপনাকে একটা তালিকা দেব। সিআরপিসির সঙ্গে কয়েকটি ধারা সাংঘর্ষিক। এগুলো ঠিক হওয়া উচিত। আমরা আইনের বাইরে বিচার করবো না। আইনের অধীনেই বিচার করবো।

ঢাকাটাইমস/১৬আগস্ট/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :