বন্যায় ভাসছে গোয়ালন্দের ৮৮ গ্রাম

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ১৯:১৪

রাজবাড়ী জেলার গোয়ালন্দ পয়েন্টে পদ্মা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৩৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বুধবার বিকাল ৫টা পর্যন্ত তা বিপদ সীমার ৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পানি বৃদ্ধির কারণে গোয়ালন্দ উপজেলার ৪টি ইউনিয়নের প্রায় ৮৮টি গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে।

বুধবার গোয়ালন্দ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় জানায়, পানি বৃদ্ধির কারণে উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ৬০টি, উজানচর ইউনিয়নের ১৫টি, দেবগ্রামের ৮টি ও ছোট ভাকলা ইউনিয়নের ৫টি গ্রাম বন্যাকবলিত হয়ে পড়েছে। এসব গ্রামের প্রায় ১৬ হাজার ৯০০ পরিবারের ৫০ হাজার ৬০০ মানুষ পানিবন্দি অবস্থায় দিন পার করছে। ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্যা কবলিত হয়ে পড়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া উপজেলার প্রায় ৬৫ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। ইতিমধ্যে এসব ইউনিয়নের বন্যাকবলিত বাসিন্দাদের মধ্যে এ পর্যন্ত ৫৮.৮ মেট্রিক টন চাউল বিতরণ করা হয়েছে।

দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মো. নুরুল ইসলাম মণ্ডল জানান, ইউনিয়নের ৬৫টি গ্রামের মধ্যে ৬০ গ্রামের প্রায় ৩২ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এছাড়া পদ্মা নদীর তীরবর্তী বাহির চর ছাত্তার মেম্বার পাড়া, ছিদ্দিক কাজী পাড়া, বেপারী পাড়ার আংশিক ও আফছার শেখের পাড়ায় ভাঙন দেখা দিয়েছে। দুই দিন ধরে এসব এলাকায় ভাঙন দেখা দিয়েছে। স্থানীয় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে যথাসাধ্য সহযোগিতা করা হচ্ছে।

গোয়ালন্দ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু সাঈদ মণ্ডল জানান, জরুরিভাবে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে বন্যাকবলিত মানুষের জন্য নগদ ১০ লক্ষ টাকা, ১৭০ মেট্রিক চাউল ও ১৬ হাজার শুকনা খাবারের প্যাকেটের চাহিদা চেয়ে জরুরি বার্তা পাঠানো হয়েছে। তবে বন্যার্ত মানুষের জন্য জরুরি প্রয়োজনে উপজেলার ৪টি ইউনিয়নে নির্মিত ১১টি আশ্রয়ণ কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :