ইসি ও কেন্দ্রে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার চেয়েছে বিএফইউজে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০১৭, ২২:৩৫ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ১৯:৩২

সাবেক নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) যে বিধিনিষেধ আরোপ করেছিল, তা তুলে নেওয়াসহ ইসি ও ভোটকেন্দ্রে সাংবাদিকদের নির্বিঘ্ন প্রবেশাধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ।

আজ বুধবার ইসির সঙ্গে সাংবাদিকদের সংলাপে যোগ দিতে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার কাছে এসব দাবি জানান বিএফইউজের একাংশের মহাসচিব এম আবদুল্লাহ।

সংলাপ শেষে বের হওয়ার পর ঢাকাটাইমসকে এম আবদুল্লাহ বলেন, নির্বাচনকালে সাংবাদিকরা যাতে নির্বিঘ্নে পেশাগত দাযিত্ব পালন করতে পারে, সে ব্যাপারে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব আমরা ইসিকে দিয়েছি।

নির্বাচনকালে গণমাধ্যম যাতে স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা রাখতে পারে তা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারাসহ গণমাধ্যমবিরোধী সব আইনিকানুন বাতিল করার ব্যাপারে নির্বাচন কমিশনকে উদ্যেগী ভূমিকা নেওয়ার দাবি জানানো হয়।

গত সিটি করপোরেশন নির্বাচনে সাংবাদিকের ওপর হামলার বিষয় তুলে ধরা হয়েছে জানিয়ে এম আবদুল্লাহ বলেন, তখন বিভিন্ন ভোটকেন্দ্রে সাংবাদিকদের প্রবেশে বাধা দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ও দুষ্কৃতকারীর হামলায় ২৫ জন সাংবাদিক আহত হন। এ ব্যাপারে নির্বাচন কমিশন তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও সেটা হয়নি। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে কার‌্যকর ব্যবস্থা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

রকিব কমিশনের সময় সাংবাদিকদের ভোটকেন্দ্রে প্রবেশের ওপর আরোপ করা বিধি-নিষেধ তুলে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান এম আবদুল্লাহ। তিনি বলেন, ‘নির্বাচনকালে সাংবাদিকদের পেশাগত দাযিত্ব পালন নির্বিঘ্ন করতে প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে তা কঠোরভাবে অনুসরণ নিশ্চিত করার প্রস্তাব দিয়েছি আমরা।’

এ ছাড়া নির্বাচন কমিশন বিটের সংবাদকর্মীরা যাতে ইসির সব ফ্লোরে যাতায়াত করতে পারেন সে প্রস্তাবও দেওয়া হয়েছে বলে জানান বিএফইউজের একাংশের মহাসচিব।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাংবাদিক মিনার মাহমুদের ১২তম মৃত্যুবার্ষিকী আজ

সাংবাদিক সাব্বিরের ওপর নৃশংস হামলায় ঢাকাস্থ গাজীপুর সাংবাদিক ফোরামের নিন্দা

বাংলানিউজকর্মী মিথুনের ক্যানসার চিকিৎসায় এগিয়ে এলো বসুন্ধরা ফাউন্ডেশন

আজ ভোরের পাতা সম্পাদকের পিতার চতুর্থ মৃত্যুবার্ষিকী

সাংবাদিক মোহসিন কবিরকে মারধরের ঘটনায় ডিআরইউর প্রতিবাদ

বিশ্ববিদ্যালয়ের ১০ সাংবাদিককে বহিষ্কারের নিন্দা বিএফইউজের

ডিইউজে নির্বাচন: সোহেল-তপু সভাপতি, আকতার সম্পাদক

ঈর্ষান্বিত ও উদ্দেশ্যমূলকভাবে ফাঁসানো হচ্ছে ঢাকা টাইমস সম্পাদককে

শেরপুরের সাংবাদিক রানাকে কারাদণ্ডে সম্পাদক পরিষদের উদ্বেগ

নকলায় সাংবাদিককে কারাদণ্ড: আইন ও সালিশ কেন্দ্রের উদ্বেগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :