মাটিরাঙ্গায় পাহাড়ি ঢলে দুই গ্রামের বিশাল এলাকায় ভাঙন

খাগড়াছড়ি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ২০:০৭

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টির ফলে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা পৌরসভার ভুঁইয়াপাড়া ও চড়পাড়া এলাকার বিভিন্ন পয়েন্টে বিশাল আকারে ভাঙনের ঘটনা ঘটেছে। শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ধলিয়া খালের সর্বনাসা পাহাড়ি ঢলে প্রায় ৭-৮ পরিবারের বেশকিছু জায়গা ভেঙে নিয়ে গেছে।

অনেকগুলো বাড়ির নিকটবর্তী এলাকায় ভাঙনের অপেক্ষায় বহু ফাটলের সৃষ্টি হয়েছে। এসব ফাটলের ভেতরে পাহাড়ি ঢলের পানি ঢোকে যে কোন সময় আরও বেশি পরিমাণ ভূমি ভেঙে যেতে পারে বলে ধারণা করেছেন ক্ষতিগ্রস্তরা।

বর্তমানে এসব ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে আকাশে মেঘ দেখলেই পাহাড়ি ঢলে নিজেদের শেষ সম্বল ভিটেমাটি হারানোর আতংক বিরাজ করছে। ভিটেমাটি রক্ষায় ক্ষতিগ্রস্ত এলাকাবাসী সরকারের সহযোগিতা কামনা করেন।

এছাড়াও চড়পাড়া যাতায়াতের পাকা রাস্তাটি ভেঙে তলিয়ে যাওয়ায় বর্তমানে শহরের সাথে সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে।

ইতোমধ্যে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিএম মশিউর রহমান, ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনো খাবার বিতরণ ও পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি পেলে সাথে সাথে নিরাপদ স্থানে সরে যেতে পরামর্শ দেন।

খবর পেয়ে খাগড়াছড়ি পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নুরুল আফসার ভাঙন এলাকা পরিদর্শন করেন এবং অন্তত চারটি ক্ষতিগ্রস্ত পয়েন্ট শনাক্ত করে ২০১৭-১৮ অর্থবছরে ভাঙন প্রতিরোধের জন্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :