বগুড়ায় করতোয়া সেতুতে আবারো ফাটল

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ২১:০৩

বগুড়ায় করতোয়া সেতুতে আবারো ফাটল দেখা দিয়েছে। যেকোন সময় ঘটতে পারে বড় দুর্ঘটনা। সড়ক বিভাগ স্থায়ী পদক্ষেপ না নেয়ায় ঝুঁকি নিয়েই পারাপার হচ্ছে যানবাহন। এক লাইনে থেমে অন্য লাইনের গাড়ি পার করার কারণে দীর্ঘ যানজটে মহাসড়কে গাড়ির চাকা বন্ধ থাকছে ঘণ্টার পর ঘণ্টা। যাত্রীদের ভোগান্তি চরমে উঠেছে।

বগুড়ার মহাস্থানে করতোয়া নদীর উপর অবস্থিত সেতুটি দীর্ঘ ২-৩ বছর ধরেই ঝুঁকির মধ্যে ছিল। সড়ক বিভাগের উদাসিনতায় শেষ পর্যন্ত যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। গত সপ্তাহে ৮ আগস্ট বিপজ্জনক ফাটল দেখা দিলে বন্ধ হয়ে যায় যান চলাচল। এতে ঢাকা-রংপুরসহ উত্তরের ৮ জেলার সাথে মহাসড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। টানা ৩০ ঘণ্টা আটকে থাকে যানবাহন। পরে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কর্মকর্তারা ১২ আগস্ট শনিবার রাত থেকে রবিবার বিকাল পর্যন্ত সেতুটি সংস্কারের কাজ করেন। পরে তা যানবাহন চলাচলের জন্য ছেড়ে দেয়া হয়। এরপর মঙ্গলবার রাতে সেতুতে ফের ফাটল দেখা দেয়। এতে উত্তর অঞ্চলের ৮টি জেলা থেকে ছেড়ে আসা যাত্রীবাহী বাসসহ শতশত পণ্যবাহী ট্রাক সেতুর দুই পাশে আটকা পড়েছে। মাত্র ৩ দিন আগে মাথায় যানবাহন চলাচল বন্ধ হওয়ায় সেতুর দুই পাশে মহাসড়কে হাজার হাজার পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী কোচ আটকে আছে।

দেশের উত্তরাঞ্চলের সাথে সড়ক পথে যোগাযোগের একমাত্র পথ এটি। প্রতিদিন গড়ে ৩০ থেকে ৪০ হাজার যানবাহন এই রাস্তায় চলাচল করে। এতো গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও দীর্ঘদিন মহাস্থানের এই করতোয়া সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। বগুড়া-রংপুর মহাসড়কের শিবগঞ্জ উপজেলার ঐতিহাসিক মহাস্থানগড়ের প্রাণকেন্দ্র দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদীর উপর অবস্থিত উত্তরাঞ্চলের সড়ক পথে যোগাযোগের একমাত্র সেতুপথ বৃষ্টি ও মাত্রাতিরিক্ত ভারি যানবাহন চলাচলের কারণে মাঝখানে ফাটল ধরে দেবে গেছে। ফলে ওই রাস্তাটি এখন চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রায় ৬০ বছর পূর্বে নির্মিত সংকীর্ণ সরু এই সেতুটি মাঝে মাঝে সড়ক দুর্ঘটনায় রেলিং ভেঙে যায়। সেটি নামেমাত্র সংস্কার করে সচল রাখা হয়। সেতুর প্রশস্ত বাড়িতে একাধিকবার সংবাদ প্রকাশ করলেও কর্তৃপক্ষের নজরে আসেনি। সেতুটি সরু হওয়ায় গত দেড় বছরে সড়ক দুর্ঘটনা ঘটেছে প্রায় ১০টি। এতে প্রাণহানি ঘটে অন্ততপক্ষে ৫টি। মাস কয়েক পূর্বে সেতুর পশ্চিম পাশে একটি সিমেন্ট বোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এরপর হানিফ এন্টারপ্রাইজ নামে একটি যাত্রীবাহী বাস ওই সেতু অতিক্রম করার সময় নিয়ন্ত্রণ হারিয়ে নদীর মাঝে ঝুলিয়ে যায় এতে অল্পের জন্য প্রাণে রক্ষা পায় প্রায় ৫০জন বাসযাত্রী। এরপর ওই একই স্থানে একটি সবজি কপি বোঝাই ট্রাক উল্টে চালক ও সহকারী আহত হয়।

সোমবার ভোর ৬টার দিকে ওই সেতুর নিকট পণ্যবাহী ট্রাক ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ হয়। গতকাল বিকালে সেতুটির মাঝামাঝি স্থানে আকস্মিক ফাটলে দেবে যায়। ফলে সেতুটি যে কোন মুহূর্তে ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান জানান, বেইলি ব্রিজের ওয়েল্ডিং এর কাজ চলছে, কাজ শেষ হলে ব্রিজটিতে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :