নন্দীগ্রামে বন্যায় তলিয়ে গেছে হাজার হেক্টর জমির ধান

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০১৭, ২২:৩৯

নাগর নদীর বাঁধ ধসে বগুড়ার নন্দীগ্রাম উপজেলার দুটি ইউনিয়নের ১ হাজার ২০ হেক্টর জমির আমন ধান পানির নিচে তলিয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছে ১৭টি গ্রামের প্রায় ৭ শতাধিক পরিরার।

ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পানিতে উপজেলার পশ্চিম সীমান্তের নাগর নদী ভরে যায়। এতে করে মঙ্গলবার রাতে থালতা মাঝগ্রাম ইউনিয়নের পারশুন এলাকার বাঁধ ধসে যায়। ফলে পাশের গ্রামের মাঠগুলোতে পানি ঢুকে পড়ে। এছাড়া কয়েক ঘণ্টার ব্যবধানে ভাটরা ইউনিয়নের কয়েকটি গ্রামের মাঠ পানিতে প্লাবিত হয়ে যায়।

বুধবার বিকালে সরেজমিনে দেখা গেছে, উপজেলার থালতা মাজগ্রাম ইউনিয়নের বাঘাদহ, পারঘাটা, গুলিয়া, কৃষ্ণপুর, ঘুনপাড়া, জামালপুর, গোপালপুর, বনগ্রাম, পারশুন ও ভাটরা ইউনিয়নের নাগরকান্দি, দমদমা, ডেওবাড়ি, বৃষ্ণপুর, শশীনগর, চাতরাগাড়ি, কালিয়াগাড়ি, মূলকুড়ি মাঠ পানিতে থৈ-থৈ করছে। পানিতে তলিয়ে গেছে কমপক্ষে ১ হাজার ২০ হেক্টর জমির আমন ধান।

পারঘাটা গ্রামের আবুল হোসেন, আইয়ুব আলী জানান, এই এলাকার বেশিরভাগ কৃষকের জমি এখন পানির নিচে। তারা অবিলম্বে নাগরনদী খননের দাবি জানান।

স্থানীয়দের অভিযোগ, পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের নাগর নদীর বাঁধের দিকে নজর নেই। বাঁধ ধসে যাওয়ার বিষয়টি তাদের জানানোর পড়েও দ্রুত পদক্ষেপ নেয়া হয়নি। এখন পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের কেউ এখানে আসেনি।

উপজেলা কৃষি অফিসার মুহা.মশিদুল হক জানান, নাগর নদীর পানি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। একারণে পারশুন বাঁধ ধসে থালতা মাজগ্রাম ও ভাটরা ইউনিয়নের ১৭টি গ্রামের ১০২০ হেক্টর জমির আমন ধান তলিয়ে গেছে। তবে কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পুষে নেয়ার জন্য কৃষি সহায়তা প্রদানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :