ধামরাইয়ে জনপ্রিয় হচ্ছে বিলাস ল্যাট্রিন

নবীন চৌধুরী, ধামরাই (ঢাকা) প্রতিনিধি
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ০৭:৫৪

ঢাকার অদূরে ধামরাইয়ে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে দুর্গন্ধমুক্ত ও স্বাস্থ্যসম্মত বিলাস ও আরাম ল্যাট্রিন। কারিগরি ডিজাইনের কারণেই এর এমন নাম দেয়া হয়েছে।

উপজেলার সোমভাগ গ্রামে গিয়ে দেখা যায়, গ্রামটিতে ১৫টির মতো বিলাস ও আরাম ল্যাট্রিন স্থাপন করা হয়েছে।

কথা হয় সোমভাগ গ্রামের রমিজ উদ্দিনের সঙ্গে। তিনি জানান, আমরাও আগে পাটের চট বা (ছালা) ও বাঁশের বেড়া দিয়ে পায়খানা বানিয়ে ব্যবহার করতাম। এতে দুর্গন্ধ ছড়াত। বাড়িতে হাঁস-মুরগীর ছড়াছড়ি ছিল। ফলে শিশুদের মাঝে রোগ বালাই লেগেই থাকতো। পরিবারের সবার স্বাস্থ্যের কথা বিবেচনা করে বিলাস ল্যাট্রিন স্থাপন করেছি।

বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এসডিআই) কাছ থেকে সুদমুক্ত ঋণ নিয়ে কাঠ ও টিনের ছাউনি সিরামিকসের স্লাব এ ল্যাট্রিন তৈরি করেছেন অনেকই। খরচ হয় ১০ থেকে ১১হাজার টাকা। এটি স্থাপনের ফলে বাড়ির শিশুদের ল্যাট্রিনে যাওয়ার অভ্যাস তৈরি হচ্ছে এই এলাকায়।

অনেকের বাড়িতে গিয়ে দেখা যায়, ল্যাট্রিনের সামনে রাখা হয়েছে এক জোড়া জুতা। ভেতরেই রয়েছে পানির ডাম ও সাবান। হাত ধোয়ার জন্য বাইরে যেতে হয় না।

প্রকল্পটি ওয়ার্ল্ড ব্যাংকের আর্থিক সহায়তায় পিকেএসএফ-এর তত্বাবধানে বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এসডিআই)। শুধু ধামরাইতেই নয় পার্শ্ববর্তী উপজেলা কালিয়াকৈর, সাভার-আশুলিয়া, মানিকগঞ্জের সাটুরিয়া, সিঙ্গাইর ও ঘিওরের কিছু এলাকায় ও স্থাপন করা হচ্ছে এই ল্যাট্রিন।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :