হাথুরাসিংহের ‘অপছন্দের বলি’ মুমিনুল-রিয়াদ!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০১৭, ০৯:৫২ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ০৯:৪০

বিসিবিতে সবচেয়ে ক্ষমতাধর কে? নিশ্চয়ই প্রেসিডেন্ট, নাজমুল হাসান পাপন। এরপর কে? সহজ উত্তর, কোচ চন্ডিকা হাথুরাসিংহে। ক্রিকেট বিশ্বে এমন সুপার পাওয়ার কোচ দ্বিতীয় জন হয়তো ভারতের রবি শাস্ত্রী। কিন্তু নিজের সিদ্ধান্ত বাস্তবায়নে রবির শাস্ত্রীর চেয়েও বেশি একগুঁয়ে বাংলাদেশের কোচ। তার কারণেই টি-টোয়েন্টি দল থেকে সরতে হয়েছে মাশরাফিকে।

হাথুরাসিংহর সবচেয়ে বড় অবিচারের শিকার প্রতিভাবান ব্যাটসম্যান মুমিনুল হক। গত বছর এক সাক্ষাৎকারে বিসিবির পরিচালক ও সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় বলেছিলেন,‘ মুমিনুলের মতো প্রতিভাকে শেষ করে দিচ্ছেন কোচ হাথুরাসিংহে।’

দুর্জয়ের সঙ্গে একমত দেশের ক্রিকেট সংশ্লিষ্টদের বেশিরভাগই। তাদের অভিমত হলো, মুমিনুলের প্রতি অবিচার করছেন কোচ। এক সময় টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটের দলেই ছিলেন মুমিনুল। কিন্তু রানে থাকার মধ্যে হুট করে ওয়ানডে দল থেকে বাদ দেওয়া হয় তাকে। এরপরই থেকে প্রচণ্ড মন খারাপ মুমিনুলের। যার প্রভাব পড়ে ব্যাটিংয়ে। এরপর ওয়ানডে দলে ফেরার মতো বহু ইনিংস খেললেও আর এ ফরম্যাটে ফেরা হয়নি তার।

পরিসংখ্যান বলছে বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক। কিন্তু কোচ ইদানীং এ ফরম্যাটেও পছন্দ করছেন না মুমিনুলকে। কোচের এমন দৃষ্টিভঙ্গিতে বিস্মিত ক্রিকেট সংশ্লিষ্টরা। নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনে হাফ সেঞ্চুরি করার পরও শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্টে বাদ দেওয়া হয় তাকে। বাদ দেওয়া হয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদকেও। কিন্তু মুমিনুলের মতো জাত টেস্ট ব্যাটসম্যানকে বাদ দেওয়াটা বেশ চোখে পড়েছিল সবার। কাঠ গড়ায় দাঁড় করানো হয়েছিল কোচকে।

সামনে অস্ট্রেলিয়া সিরিজ। দুই দিন পরই দল ঘোষণা করা হবে। যতদূর জানা গেছে, এ সিরিজেও মুমিনুল- রিয়াদকে দলের বাইরে রাখতে চাইছেন কোচ চন্ডিকা হাথুরাসিংহে। বিসিবির নতুন নির্বাচক পদ্ধতিতে এখন কোচও জাতীয় নির্বাচক কমিটির একজন। আগে যখন এই কাঠামো ছিল না, তখনও কোচের কথাতেই প্রায় সব হয়েছে। তিনি যাকে চাননি তাকে দলে রাখতে পারেননি নির্বাচকরা।

এখনও তো আরো বেশ প্রভাবশালী কোচ। মিনহাজুল অবেদীন নান্নুর নেতৃত্বে যে তিন সদস্যের নির্বাচক কমিটি আছে, সেটির আসলে তেমন কোনো ক্ষমতাই নেই। জানা গেছে, মুমিনুলকে দলে রাখতে চান নির্বাচকরা। কিন্তু এক্ষেত্রে বাঁধা কোচ চন্ডিকা হাথুরাসিংহে। চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচে রান করলেও মুমিনুলকে কেন যেন দলে চাইছেন না কোচ। দলে চাইছেন না অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকেও।

জানা গেছে, ব্যাপারটা নিয়ে বিব্রতকর অবস্থার মধ্যে আছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। মুমিনুলকে দলে নেওয়া হোক, এমন একটা চাপ আছে তার উপরে, সবচেয়ে বড় চাপটা মিডিয়ার।। তিনি নিজে অবশ্য মুমিনুলকে দলে নিতে চান। নান্নু ভালো করেই জানেন, মুমিনুলকে বাইরে রেখে দল ঘোষনা করা হলে ব্যাপক সমালোচিত হবেন তিনি। কিন্তু সমস্যা কোচ চন্ডিকা হাথুরসিংহে। জানা গেছে, এখনও পর্যন্ত মুমিনুল ও রিয়াদের ব্যাপারে নেতিবাচক অবস্থানে কোচ।

কী করবেন নান্নু? কোচের কথা শুনবেন? নাকি মুমিনুলকে দলে নিয়ে কোচের বিরাগভাজন হবেন? উভয়সঙ্কটে প্রধান নির্বাচক।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :