ফরিদপুরে লক্ষাধিক মানুষ পানিবন্দী

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ১১:৪৬

গত কয়েক দিনের বৃষ্টি আর উজান থেকে নেমে আসা ঢলে ফরিদপুরে পদ্মার নদীর পানি প্রতিদিনই বাড়ছে। গত ১২ ঘণ্টায় পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে ১৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৯২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সদর উপজেলার নর্থচ্যানেল, ডিক্রিরচর ও আলিয়াবাদ ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের বাড়িঘরে পানি ঢুকে পড়েছে।

পানি বৃদ্ধির ফলে নর্থচ্যানেল ইউনিয়নের গোলডাঙ্গী সড়ক, চরমাধবদিয়ার মোহাম্মদপুর সড়কটি পানিতে তলিয়ে গেছে। ওই সড়ক দিয়ে নৌকা দিয়ে যাতায়াত করছে মানুষ।

জেলার পদ্মা, আড়িয়াল খাঁ, কুমার ও মধুমতি নদীতেও পানি বইছে বিপৎসীমার উপরে। এর ফলে জেলার ১৫ হাজার পরিবার এখন পানিবন্দী হয়ে পড়েছে।

পানিবন্দী মানুষ জানান, পানি বেড়ে যাওয়ায় তাদের চলাফেরা ও খাওয়া-দাওয়ায় সমস্যা হচ্ছে। এছাড়াও গবাদি পশুর খাদ্য সংকট দেখা দিয়েছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, পানি বেড়ে যাওয়ায় জেলার তিনটি উপজেলার শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। তিনি বলেন, পানিতে তলিয়ে যাওয়ায় গোলডাঙ্গী ও মোহাম্মদপুর সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

ফরিদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি পারভেজ মল্লিক জানান, হঠাৎ করে ফরিদপুরের নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় জেলার নিম্নাঞ্চলের ২৯টি স্কুল বন্ধ রয়েছে। তিনি বলেন, আমরা জেলার ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরির কাজ করছি। দুই একদিনের মধ্যেই তাদের সরকারি সহযোগিতা দেয়া শুরু হবে।

ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :