পদ্মায় তীব্র স্রোত: পাটুরিয়ায় চরম ভোগান্তি

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ১২:৩৭

পদ্মা নদীতে তীব্র স্রোত আর ফেরি স্বল্পতার কারণে ব্যাহত হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ- রুটের ফেরি চলাচল। যে কারণে গত কয়েকদিন ধরেই ঘাট এলাকায় তীব্র ভোগান্তির সৃষ্টি হচ্ছে। প্রতিদিনই ঘাটে আটকা পড়ছে যাত্রীবাহী কোচ সহ শতশত মালবাহী ট্রাক।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সুত্রে জানা গেছে, নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচলে স্বাভাবিকের তুলনায় প্রায় দিগুণ সময় লাগছে। তাছাড়া চারটি ফেরি মেরামতে থাকায় ঘাটে ট্রিপ সংখ্যাও প্রায় অর্ধেকে নেমে এসেছে। যে কারণে উভয় ঘাটেই যানবাহনগুলোকে দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হচ্ছে।

এই মুহূর্তে ছয়টি রো-রো, চারটি ইউটিলিটি ও দুইটি কেটাইপ ফেরি দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। এছাড়া মেরামতের জন্য পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে রো-রো মতিউর রহমান, হামিদুর রহমান, শাহ আলী ও চন্দ্র মল্লিকা নামের ইউটিলিটি ফেরি।

আগামী সপ্তাহে ঈদের চাঁদ উঠলে এই ঘাট দিয়ে পারাপার বেড়ে যাবে। কারণ, দক্ষিণাঞ্চল থেকে পশুবাহী ট্রাকগুলোর একটি বড় অংশই এই পথ ব্যবহার করে রাজধানীতে আসবে। আবার রাজধানী থেকে দক্ষিণাঞ্চলগামী যাত্রীবাহী গাড়ির চাপও তখন বাড়বে। এর আকে ফেরি সংকট না মিটলে বা ¯্রােত না কমলে পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে।

বিআইডব্লিউটিসির কর্মকর্তারা বলছেন, ঈদের আগে যানবাহনের চাপ বেড়ে যাওয়ার আগেই ফেরিগুলোর মেরামত শেষ করে সেগুলো পূর্ণ ক্ষমতায় চালানোর চেষ্টা করা হচ্ছে। বর্তমানে পাটুরিয়া ও দৌলতদিয়া উভয় ঘাটে ঘাটে সাত শতাধিক মালবাহী ট্রাক ও ১৫০টির মত যাত্রীবাহী কোচ পাড়ের অপেক্ষায় রয়েছে।

ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :