নেদারল্যান্ডসে জাতীয় শোক দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ১৭:০১

নেদারল্যান্ডসে দি হেগস্থ বাংলাদেশ দূতাবাস বিনম্র শ্রদ্ধায় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

মঙ্গলবার দূতাবাস প্রাঙ্গণে আয়োজিত শোক দিবসের কর্মসূচিতে নেদারল্যান্ডস আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ নেদারল্যান্ডের অনাবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। জাতীয় শোক দিবসে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর বঙ্গবন্ধু এবং ১৫ আগস্টে শাহাদাত বরণকারী সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর পবিত্র কোরান, বাইবেল ও গীতা পাঠ করা হয় এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পৃথকভাবে পাঠ করেন কাউন্সিলর কাজী রাসেল পারভেজ, ফার্স্ট সেক্রেটারি ইসতিয়াক আহমেদ, পাবলিক রিলেশন সেক্রেটারি কামাল হোসেন ও গৌতম সাহা৷

বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ও কর্মের উপর নানাদিক আলোচনায় অংশ নিয়ে বক্তব্য রাখেন- বিশিষ্ট কম্যুনিটি ব্যক্তিত্ব বিকাশ রায়, স্বরচিত কবিতা পাঠ করেন বাবুল মিয়া, হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন, সাধারণ সম্পাদক মুরাদ খান ও গভীর শ্রদ্ধার সাথে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করেন এবং নিজ নিজ অবস্থান থেকে বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দেশ গড়ায় আত্মনিয়োগ করতে সকলের প্রতি আহ্বান জানান।

নতুন প্রজন্মের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের উপর উপস্থাপনা করে প্রবাসী শিশু অবন্তিকা সাহা, ফারিন জুনায়না ও ইলমা জারিফাহ।

রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল তার বক্তব্যে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন বঙ্গবন্ধুর মতো ব্যক্তিদের মৃত্যু নেই; তারা মৃত্যুঞ্জয়ী। রাষ্ট্রদূত ব্যক্তিগতভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করার সুযোগ না পাওয়ায় দুঃখ প্রকাশ করেন কিন্তু তার জীবনের প্রতিটি দিন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে নিজেকে ভিন্ন এক মুক্তিযুদ্ধে নিয়োজিত করার সংকল্প ব্যক্ত করেন এবং জাতি গঠনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার আহ্বান জানান।

নেদারল্যান্ডস আওয়ামী লীগের পক্ষে উপস্থিত ছিলেন- উপদেষ্টামণ্ডলীর সদস্য বুলবুল জামান, জসিম উদ্দিন লিটন, হল্যান্ড আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন, সহ-সভাপতি মাসুদ রহমান, সাধারণ সম্পাদক মুরাদ খান, যুগ্ম সম্পাদক একরামুল হক পলাশ, কোষাধ্যক্ষ বাবুল মিয়া, প্রবাসী কল্যাণ সম্পাদক নিপেন মল্লিক, জিয়া হাসনায়ন, আনিসুল হক পলাশ ও কৃষি সম্পাদক আব্দুর রহমানসহ আওয়ামী লীগের সাবেক নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শেষে বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও তার পরিবারের শাহাদাত বরণকারী সকলের রুহের মাগফেরাত কামনা করে এবং দেশ ও জাতির মঙ্গল এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে অতিথিবৃন্দকে দেশীয় খাবারে আপ্যায়িত করা হয় এবং দূতাবাসের সভা কক্ষে বঙ্গবন্ধুর উপর প্রদর্শিত প্রামাণ্যচিত্র দেখানো হয়।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :