শোক দিবসে ক্লাস নেওয়া বিশ্ববিদ্যালয় শিক্ষককে ছুটি

মাহফুজ কিশোর, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ১৯:৩৭

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ক্লাস নেয়ায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মাহবুবুল হক ভুঁইয়া তারেককে এক মাসের ছুটি দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে ঘটনার তদন্তে চার সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার বিশ^বিদ্যালয় রেজিস্ট্রার মজিবুর রহমান মজুমদার সাক্ষরিত দুটি আদেশে এই নির্দেশ দেয়া হয়।

অফিস আদেশে বলা হয়, গত মঙ্গলবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়য়ে শোক দিবসের আলোচনার আয়োজন করে প্রশাসন। কিন্তু এ সময় আলোচনায় যোগ না দিয়ে ক্লাস নেন শিক্ষক তারেক। এই ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। অভিযুক্ত শিক্ষককে বহিষ্কারের দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় শাখা ছাত্রলীগ।

বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে ওই শিক্ষককে আগামী ২০ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের ছুটি দেয়া হয়।

অপর আদেশে জানা যায়, শিক্ষকের ক্লাস নেওয়া নিয়ে বিতর্ক সৃষ্টি হওয়ায় ঘটনার সত্যতা যাচাইয়ে সিন্ডিকেট সদস্য অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমেদকে আহ্বায়ক এবং সহকারী রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরীকে সদস্য সচিব, শিক্ষক সমিতির সভাপতি আবু তাহের এবং রসায়ন বিভাগের অধ্যাপক সৈয়দুর রহমানকে সদস্য করে তদন্ত গঠন করা হয়। অল্প সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতেও বলা হয় অফিস আদেশে বলা হয়। এদিকে উপাচার্য অফিস সময় শেষে ক্যাম্পাস ত্যাগ করতে চাইলে বেশ কিছুক্ষণ তার গাড়ি আটকিয়ে অবস্থান নেয় শিক্ষক সমিতি। এসময় তাদের মাঝে তুমুল বাকবিতণ্ডা হয়। এই প্রতিবেদন (সন্ধ্যা সাড়ে ছয়টা) লেখা পর্যন্ত বাকবিতণ্ডা চলছিল।

ছাত্রলীগের দুই দিনের আন্দোলনে বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর মিলিয়ে সর্বমোট ২০টি পূর্বনির্ধারিত চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানান উপ-পরীক্ষা নিয়ন্ত্রক নূরুল করিম চৌধুরী।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষক মাহবুবুল হক ভূঁইয়া বলেন, ‘আমি এবং আমার কোন শিক্ষার্থীর সাথে কোন ধরনের আলোচনা বা যোগাযোগ না করে এ শাস্তি দেওয়া হয়েছে। যা সম্পূর্ণ অনৈতিক এবং ষড়যন্ত্রমূলক।’ শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, ‘অভিযুক্ত শিক্ষক জাতীয় শোক দিবসে ক্লাস নিয়ে বঙ্গবন্ধুর প্রতি যে অশ্রদ্ধা দেখিয়েছেন সেই অপরাধে আমরা আরও বেশি শাস্তির দাবি করেছিলাম। কিন্তু সাধারণ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষার কথা বিবেচনা করে আমরা আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি।’

এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে দুর্নীতির অভিযোগ তুলে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় অভিযুক্ত শিক্ষক আসাদুজ্জামান আজকেও টানা পঞ্চম দিনের মতো অবস্থানে বসেছেন। তার দাবির সাথে একাত্মতা পোষণ করে বেশ কয়েকজন শিক্ষককেও অবস্থান করতে দেখা যায়।

ঢাকাটাইমস/১৭আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :