ভেনিজুয়েলায় মার্কিন হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ আগস্ট ২০১৭, ২০:৫২

লাতিন আমেরিকার দেশগুলোর ওপর বিদেশি হস্তক্ষেপ অবশ্যই বন্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দেয়ার পর মহাসচিব গুতেরেসের এ বক্তব্য এলো।

ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বলেছেন, ভেনিজুয়েলার বিরুদ্ধে অনেকগুলো পদক্ষেপ নেয়ার কথা বিবেচনায় রয়েছে যার মধ্যে সামরিক পদক্ষেপ অন্যতম।

অবশ্য ভেনিজুয়েলার বিরুদ্ধে ডোনাল্ড ট্রাম্প যে হুমকি দিয়েছেন তা কেবল দেশটির সরকার ও বিরোধী দলই নয় বরং লাতিন আমেরিকার দেশগুলোও প্রত্যাখ্যান করেছে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ঘনিষ্ঠ মিত্র দেশ কিউবা, বলিভিয়া, ইকুয়েডর এবং নিকারাগুয়া ছাড়াও তার কট্টর বিরোধী মেক্সিকো, ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু এবং চিলিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি প্রত্যাখ্যান করেছে।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, এটা খুব স্পষ্ট যে, নিজেদেরকে বিদেশি হস্তক্ষেপ এবং কর্তৃত্ববাদ থেকে মুক্ত করতে লাতিন আমেরিকার দেশগুলো গত কয়েক দশক ধরে সফলভাবে চেষ্টা চালিয়ে আসছে। এটা সবার জন্য একটা গুরুত্বপূর্ণ শিক্ষা। তাই এসব দেশ বিশেষ করে ভেনিজুয়েলার বিরুদ্ধে বিদেশি হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য হতে পারে না এবং দেশটির স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সুরক্ষা দিতে হবে। জাতিসংঘের মহাসচিব ভেনিজুয়েলায় সরকার ও বিরোধী পক্ষের মধ্যে রাজনৈতিক সংলাপ শুরুর ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, কেবলমাত্র রাজনৈতিক সমাধানই এসব আলোচনার ভিত্তি হওয়া উচিত।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/১৭আগস্ট/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত