পাটুরিয়ায় ছয় ফেরি বিকল, পারাপারে দুর্ভোগ

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৭, ১১:০৩

তীব্র স্রোত আর ফেরি স্বল্পতার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ছয়টি ফেরি বিকল হওয়ায় এবং পদ্মায় তীব্র স্রোত থাকায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। প্রতিদিনই নদীর দুই পাড়ে আটকা পড়ছে যাত্রীবাহী কোচসহ শতশত মালবাহী ট্রাক। এ কারণে প্রায় এক সপ্তাহ ধরে মানুষকে পোহাতে হচ্ছে দুর্ভোগ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থার (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয় সূত্রে জানা গেছে, তীব্র স্রোতের কারণে ফেরি চলাচলে স্বাভাবিকের চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে। তাছাড়া ছয়টি ফেরি মেরামতে থাকায় ঘাটে ট্রিপের সংখ্যাও প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ কারণে উভয় ঘাটেই যানবাহনগুলোকে পারের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষায় থাকতে হচ্ছে।

সূত্রটি আরও জানায়, এই মুহুর্তে পাঁচটি রো-রো, তিনটি ইউটিলিটি ও দুটি কে-টাইপ ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। এছাড়া মেরামতের জন্য পাটুরিয়া ঘাটের ভাসমান কারখানা মধুমতিতে রাখা হয়েছে ছয়টি ফেরি। এগুলো হলো মতিউর রহমান, হামিদুর রহমান, শাহ জালাল নামের রো-রো ফেরি এবং চন্দ্র মল্লিকা, শাপলা শালুক এবং রজনী গন্ধা নামের ইউটিলিটি ফেরি।

শুক্রবার সকালে পাটুরিয়া ঘাটে তিন শতাধিক মালবাহী ট্রাক ও ৬০টির মত যাত্রীবাহী কোচ পারের অপেক্ষায় আছে। অন্যদিকে দৌলতদিয়া ঘাটে দুই শতাধিক মালবাহী ট্রাক ও ৪০টির মত যাত্রীবাহী কোচ নদীপারের অপেক্ষায় রয়েছে।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী (ইঞ্জিনিয়ার) এনামুল হক জানান, হামিদুর রহমান নামে রো-রো ফেরিটি সচল থাকলেও পদ্মার তীব্র স্রোতের বিপরীতে তা চলতে পারছে না। এছাড়া বাকি পাঁচটি ফেরির যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় ঘাটের ভাসমান কারখানায় সেগুলোর মেরামতের কাজ চলছে।

আজকের মধ্যে কয়েকটি ফেরির যান্ত্রিক ত্রুটি ঠিক করে যানবাহন পারাপারের জন্য নামানো হতে পারে বলে এই কর্মকর্তা আশা করছেন।

ঢাকাটাইমস/১৮আগস্ট/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত