ঝকঝকে সাদা দাঁত চান? জানুন আটটি উপায়

তাজরিন জাহান তারিন, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ আগস্ট ২০১৭, ১৮:১৩ | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৭, ১৬:০০

ঝকঝকে সাদা দাঁতের সুন্দর হাসি কে না ভালবাসে। কিন্তু দাঁত সাদা করার জন্য ডাক্তারের কাছে যাওয়ার সামর্থ্য হয়ত হয় না সবার। তাই বলে দাতের হলুদ দাগ নিয়েও বসে থাকা যায় না।

উপায় জানা থাকলে আপনার হাতের কাছেই রয়েছে বেশ কিছু জিনিস, যা দিয়ে মুহূর্তের মধ্যেই হলুদ দাঁতকে বিদায় দিয়ে পেতে পারেন ঝকঝকে সাদা দাঁত।

১) টুথপেস্ট, লবণ, বেকিং সোডা এবং লেবুর রস

এক টেবিল চামচ টুথপেস্ট, এক চিমটি লবণ, অল্প একটু বেকিং সোডা ও ৪-৫ ফোটা লেবুর রস এক সাথে মিশিয়ে নিন। এবার এই   পেস্ট দিয়ে  ৪-৫ মিনিট  দাঁত ব্রাশ করুন। আর পেয়ে যান ধবধবে সাদা দাঁত। তবে এই পেস্টটি দুমাসে একবার মাত্র ব্যবহার করবেন।

২) গুড়ো দুধ ও টুথপেস্ট

গুড়ো দুধ দাঁতকে মুক্তর মতো সাদা এবং স্বাস্থ্যকর রাখতে সহায়তা করে। টুথব্রাশে পেস্ট নিয়ে তার ওপরে সামান্য গুড়ো দুধ ছিটিয়ে ব্রাশ করে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন দাঁত সাদা রাখার জন্য।

৩) লবণ, লেবুর রস ও টুথপেস্ট

হাফ টেবিল চামচ লবণ, সাথে অল্প লেবুর রস ও অল্প একটু পেস্ট একসাথে মিলিয়ে নিন। এরপর দাঁতে লাগিয়ে মিনিট খানেক অপেক্ষা করুন। পেয়ে যাবেন সাদা দাঁত। সপ্তাহে ১-২ বারের বেশি এই পেস্ট লাগাতে যাবেন না।

৪) স্ট্রবেরি

একটা স্ট্রবেরি নিয়ে তা চটকে নিন। এবার এটাকেই পেস্ট হিসাবে ব্যবহার করুন। কয়েক মিনিটের মধ্যেই দাঁতের হলুদ দাগ দূর হয়ে যাবে। মাসে একবার ব্যবহার করুন এই পেস্ট।

৫) বেকিং সোডা ও লেবুর রস

এক চিমটি বেকিং সোডা সাথে কয়েক ফোটা লেবুর রস যোগ করুন। পেয়ে যাবেন সাদা দাঁত। সপ্তাহে একবার এই পদ্ধতি প্রয়োগ করুন।

৬)  আপেল সিডার ভিনেগার ও পানি

বাধা চামচ আপেল সিডার ভিনেগার এক গ্লাস পানিতে মিশিয়ে প্রতিদিন ব্রাশ করার আগে কুলি করে নিন।

৭) বেকিং পাউডার এবং লেবুর রস

এক টেবিল চামচ বেকিং পাউডার সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে দুমিনিট মুখে রাখুন। এরপর ব্রাশ করে ফেলুন। সপ্তাহে ১-২ বারের বেশি এটা প্রয়োগ করবেন না।

৮) লেবুর রস ও পানি

সম পরিমাণে লেবুর রস ও পানি নিয়ে কুলি করে নিন। এটা শুধু দাঁত সাদাই করবেনা সাথে মুখের ক্যাভিটি ও দূর করবে। সপ্তাহে একবার এই পদ্ধতিটি প্রয়োগ করুন।

দাঁত সাদা করার জন্য শুধু মাত্র একটি উপায়ই ব্যবহার করবেন। একসাথে একাধিক পদ্ধতি প্রয়োগ করলে দাঁতের সমস্যা হতে পারে।

ঢাকাটাইমস/১৮অগাস্ট/টিজেটি/কেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত