‘প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৭, ১৬:৫১

‘প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা’ শ্লোগানকে ধারণ করে শুরু হলো দুই দিনব্যাপী ’জহির রায়হান চলচ্চিত্র উৎসব’।

বাংলাদেশের চলচ্চিত্র জগতের উজ্জ্বল নক্ষত্র, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের সংগ্রামী কর্মী ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক জহির রায়হানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী এ উৎসবের আয়োজন করেছে।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে উদীচী, ঢাকা মহানগর সংসদ আয়োজিত এ উৎসবের উদ্বোধন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জহির রায়হানের পুত্র অনল রায়হান ও উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন উদীচী, ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ।

উদ্বোধনী পর্বে বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের নানা পর্যায় ও ভবিষ্যত এবং জহির রায়হানের জীবন, কর্ম ও আদর্শ নিয়ে আলোচনা করেন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে জহির রায়হান নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের গান ‘দাও দাও দুনিয়ার যতো গরিবকে আজ জাগিয়ে দাও...’ এবং ভূপেন হাজারিকার ‘আজ জীবন খুঁজে পাবি ছুটে ছুটে আয়...’ গান দু’টি পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। এর আগে ‘রাজা যায় রাজা আসে, রাণীরাও আসে যায়...’ গানটির সাথে পরিবেশিত হয় দলীয় নৃত্য।

উৎসবের শুরুতেই উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া, উৎসবস্থলের বাইরে বন্যার্তদের জন্য ত্রাণ সহায়তার উদ্দেশে উদীচী’র উদ্যোগে বুথ খোলা হয়।

দুপুর ১২টা থেকে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনী। শুরুতেই প্রদর্শিত হয় একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম ও নৃশংস হত্যাযজ্ঞের উপর জহির রায়হান নির্মিত চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’। এরপর উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগ প্রযোজিত এবং প্রদীপ ঘোষ রচিত ও নির্দেশিত প্রামাণ্যচিত্র ‘ভাষানপানি’ প্রদর্শিত হয়। তারপর ধারাবাহিকভাবে একে একে দেখানো শুরু হয় তৌকির আহমেদ নির্মিত ‘অজ্ঞাতনামা’, কামার আহমেদ সাইমন নির্মিত ‘একটি সুতার জবানবন্দি’ এবং তানভীর মোকাম্মেল নির্মিত ‘জীবনঢুলী’। রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে উৎসবের প্রথম দিনের অনুষ্ঠানমালা।

আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে শুরু হবে উৎসবের দ্বিতীয় ও শেষ দিনের অনুষ্ঠানমালা। কাল দুপুর আড়াইটা পর্যন্ত পর্যায়ক্রমে প্রদর্শিত হবে প্রজন্ম টকিজের সালেহ সোবহান অনীম নির্মিত ‘পুনরাবৃত্তি’; সাঈদ আহমেদ সাকী নির্মিত ‘উপসংহার’ এবং জাহিদুর রহিম অঞ্জন নির্মিত ‘মেঘমল্লার’। সকল চলচ্চিত্র প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত