গান পুঁজি করে জীবন চলে প্রভাতের

শরীফুল সাগর, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ আগস্ট ২০১৭, ১৬:৩৭ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ০৮:২৫

কারো কারো কাছে গান আত্মার খোরাক। আবার কিছু কিছু মানুষের কাছে এই গানই হচ্ছে জীবন যুদ্ধে টিকে থাকার মুল চালিকাশক্তি। দৃষ্টিহীন প্রভাত সরকার তেমনই একজন। শখের গানকে বেছে নিয়েছেন জীবিকার মাধ্যম হিসেবে। রাস্তায় ঘুরে ঘুরে গান করাই তার পেশা।

গান করেন ফুটপাতে, তবে প্রতিভাধর এক গুণী শিল্পী প্রভাত সরকার। প্রভাত সরকার অসাধারণ কন্ঠের অধিকারী। তিনি এই সংগীতকে পুঁজি করে নেমেছেন জীবনযুদ্ধে। দুই সন্তানের জনক এই জীবন যোদ্ধা মাত্র ছয় মাস বয়সে বসন্তে আক্রান্ত হয়ে ডান চোখের দৃষ্টি হারিয়ে ফেলেন। বাম চোখেও দেখেন অতি যৎসামান্য। টাকার অভাবে ডাক্তার দেখিয়ে  প্রয়োজনীয় চিকিৎসাও নিতে পারেননি প্রভাত। অভাব অনটনের সংসারে যেখানে বেচে থাকাটা কঠিন, সেখানে ছেলেমেয়েদের শিক্ষা নিশ্চিত করাটাই অসাধ্য হয়ে দাঁড়িয়েছিল তার কৃষক বাবার কাছে। প্রভাতের নিজ গ্রামের বাড়ি ফরিদপুর জেলার রাজবাড়ীতে। দারিদ্র্যের কারণে স্কুলের গণ্ডি পেরুতে পারেননি। রাজবাড়ীর একটি সঙ্গীত একাডেমিতে তৎকালীন টিএনওর সহযোগিতায় ১৩ বছর বয়স থেকে বিনা বেতনে গান শিখতে শুরু করেন।

সাভারে পরিবার নিয়ে বসবাস করছেন তিনি। রাস্তায় ঘুরে ঘুরে গান করেন। তার গান শুনে অনেকেই তাকে টাকা দেন। আর এই সামান্য টাকার ভরসাতেই চলছে তার সংসার আর দুই সন্তানের পড়াশোনা। অন্ধ চোখে প্রভাত স্বপ্ন দেখেন ছেলে মেয়েদের মানুষের মত মানুষ করার। কতটা পেরে উঠবেন, সে বিষয়ে সন্ধিহান সে নিজেই।

প্রভাত সরকার ঢাকাটাইমসকে বলেন, ‘টাকার অভাবে আমি ডাক্তার দেখাইতে পারি না। তখন তো এত ডাক্তার ছিল না। মানুষ কবিরাজের উপর নির্ভর করত, চোখ অন্ধ হয়ে গেল চিকিৎসার অভাবে। এখন সন্তানদের মানুষের মতন মানুষ করার স্বপ্ন দেখি। আপনাদের দোয়ায় আমার এক ছেলে এক মেয়ে। চেষ্টা করতেছি ওদের জীবন যেন আমার মত না হয়।’

শুধু গান করেন যে প্রভাত, তা না। গত ২৬ বছরে প্রায় তেরশ গান লিখেছেন, সুর দিয়েছেন। ধর্মীয়, বিচ্ছেদ, লালনগীতি, পল্লীগীতি, আধুনিক, বাউলগানসহ সঙ্গীতের বিভিন্ন অঙ্গণে তার বিচরণ। তবে তার প্রতিভার খবর কেউ রাখেনি। একবার শুধু ঢাকা এফএম  তাকে তিনটি গান গাওয়ার সুযোগ দিয়েছিল। অথচ প্রভাতের বিশ্বাস, সুযোগ পেলে তিনিও হতে পারতেন এদেশের সাড়া জাগানো সঙ্গীত শিল্পী।

ঢাকাটাইমস/১৯আগস্ট/এসএস/কেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত