মিয়ানমারের ৩১ নাগরিককে ফেরত পাঠাল কোস্ট গার্ড

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ১৬:৩৮

নাফনদী পার হয়ে কক্সবাজারের টেকনাফে সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে ৩১ মিয়ানমারের নাগরিককে ফেরত পাঠিয়েছেন কোস্ট গার্ড সদস্যরা। শনিবার ভোরে শাহপরীর দ্বীপের গুলারচর এলাকা দিয়ে তাদের মিয়ানমারে ফেরত পাঠায়।

এর আগে শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে ওই পয়েন্ট দিয়ে এপারে ঢোকার চেষ্টা করছিল।

বিষয়টি নিশ্চিত করেছে চট্টগ্রাম জোনের অপারশন কর্মকর্তা লে. কমান্ডার শেখ ফখর উদ্দিন।

তিনি বলেন, শুক্রবার গভীর রাতে শাহপরীর দ্বীপের কোস্ট গার্ড স্টেশনের কর্মকর্তা এসএম কবিরের নেতৃত্বে নিয়মিত টহলকালে নাফনদীর গুলারচর এলাকা থেকে মিয়ানমারের নাগরিক বোঝাই একটি নৌকা জব্দ করে। এসময় নৌকাতে ৩১ মিয়ানমার নাগরিক ছিল। এর মধ্যে ৪ শিশু, ৯ নারী ও ১৮ জন পুরুষ রয়েছে।

তিনি আরো বলেন, তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে এবং রোহিঙ্গা প্রতিরোধে নাফনদীতে কোস্ট গার্ডের কড়া নজরদারি রয়েছে।

শাহপরীর দ্বীপ কোস্ট গার্ড স্টেশনের কর্মকর্তা এসএম কবির বলেন, আমিসহ কোস্ট গার্ডের টিম নাফনদীতে টহলকালে রোহিঙ্গা বোঝাই একটি নৌকা জব্দ করি।

নৌকাতে থাকা রোহিঙ্গা মোশারাফ ইয়াছিনের বরাত দিয়ে তিনি বলেন, মিয়ানমারে সেনাদের অভিযানের মুখেপড়ে তারা বাংলাদেশে পালিয়ে আসছিল। এমনকি গত ২১ দিন মিয়ানমারের মংডু শহর থেকে ১০ কিলোমিটার দূরে পাহাড়ে তারা রাত কাটিয়েছিল। এরপর একটি নৌকা করে শুক্রবার রাতের আঁধারে নাফনদী পার হয়ে শাহপরীর দ্বীপ সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে কোস্ট গার্ডের বাঁধার মুখে পড়ে। নৌকাতে থাকা কয়েকজন ব্যক্তি জখমপ্রাপ্ত ছিল। মিয়ানমার সেনাদের আঘাতে তারা জখম হয়েছে বলেও কোস্ট গার্ডকে জানান এবং মানবিক সহযোগিতা দিয়ে তাদের ওই সীমান্ত দিয়ে স্বদেশে ফেরত পাঠানো হয়েছে।

গত বছরের ৯ অক্টোবরে সেনা চৌকিতে হামলার জের ধরে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন চালায় মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণে বাঁচতে প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করে।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :