সোশাল মিডিয়ার মাধ্যমে কিশোর অপরাধ মারাত্মক হুমকি: কমিশনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ১৭:১২

সোশ্যাল মিডিয়া ব্যবহার করে কিশোর অপরাধ বৃদ্ধি মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া। তবে তিনি বলেছেন, এই অপরাধ দমনে সোশাল মিডিয়া বন্ধ নয়, নিয়ন্ত্রণ করতে হবে।

আজ শনিবার রাজধানীর তেঁজগাওয়ের এফডিসিতে ব্র্যাক, ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা আয়োজিত বিতর্ক বিকাশের উদ্বোধনী বিতর্কে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিভিন্ন জায়গায় চালু হওয়া ফেসবুকভিত্তিক গ্যাং কালচার অপরাধ নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, শুধু সোশ্যাল মিডিয়ার কারণেই নয়, সামাজিক-পারিবারিক বন্ধন নষ্ট হয়ে যাওয়া এবং ধর্মীয় অনুশাসন ও মূল্যবোধ না মানার কারণেও কিশোর অপরাধ দিন দিন বাড়ছে। কিশোর অপরাধ কমিয়ে আনতে আইন প্রয়োগের পাশাপাশি কিশোরদের মাঝে সামাজিক-মানবিক মূল্যবোধ দৃঢ়ভাবে প্রতিষ্ঠার ওপর জোর দেন তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘বর্তমান সময়ে তথ্যই বড় শক্তি। সোশ্যাল মিডিয়াসহ যেকোনো ধরনের তথ্য আদান-প্রদানের মাধ্যম বন্ধ নয়, এটিকে নিয়ন্ত্রণ করেই আমাদের এগিয়ে যেতে হবে।’ একই সঙ্গে তিনি আইনের শাসন প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রধান প্রফুল্ল চন্দ্র বর্মণ, ডিবেট ফর ডেমোক্রেসির পরিচালক জাহিদ রহমান, ব্র্যাক শিক্ষা কর্মসূচির ম্যানেজার মো. মোফাখকারুল ইসলাম, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মুস্তাফিজুর রহমান খান প্রমুখ।

প্রতিযোগিতায় সুনামগঞ্জ জেলার শাল্লার শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়কে হারিয়ে শেরপুর জেলার নকলার নয়াবাড়ী উচ্চ বিদ্যালয় বিজয়ী হয়। শ্রেষ্ঠ বিতার্কিক হন স্বর্ণালী আক্তার বৃষ্টি। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে ট্রফি, ক্রেস্ট ও সনদ তুলে দেয়া হয়।

প্রতিযোগিতায় পরাজিত পক্ষ দল শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয়ের বক্তারা ছিল অনন্যা রাণী দাস, অথৈ রায় দ্বীপ ও জেমস সরকার। বিজয়ী বিপক্ষ দল নয়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের বক্তারা হলো জেবা আফিয়া জিশা, রেবেকা সুলতানা ইতি এবং স্বর্ণালী আক্তার বৃষ্টি।

বিচারক ছিলেন লেখক অধ্যাপক আবু মোহাম্মদ রইস, গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিরীণা বিথী ও ব্র্যাকের প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ মাসুম বিল্লাহ।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/এএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :