মুমিনুলের ওপর অবিচার!

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৭, ১৮:২৫

গত কিছু দিন ধরেই বাতাসে গুঞ্জন ভাসছিল, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে দলে রাখা হবে না মুমিনুলকে। দলে থাকবেন না অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও! অবশেষে সেই গুঞ্জনই সত্যি হয়েছে। বাদ পড়েছেন মুমিনুল হক, বাংলাদেশর টেস্ট ব্যাসম্যানদের মধ্যে যার গড় সবচেয়ে বেশি। রিয়াদের বাদ পড়া নিয়ে কোনোরকম প্রশ্ন না উঠলেও ক্লাস ব্যাটসম্যান মুমিনুলের বিষয়টা অনেকেই মেনে নিতে পারছে না।

প্রধান নির্বাচক মিনহাজুল অবেদীন নান্নু ও কোচ চন্ডিকা হাথুরাসিংহে মুমিনুলকে বাদ দেওয়ার যে কারণ উপস্থাপন করেছেন তা কোনো যুক্তিসঙ্গত যুক্তি নয়, পরিসংখ্যান অন্তত সেটাই বলে। তারা বলেছেন, সাম্প্রতিক ফর্ম ও সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই মুমিনুলকে দলের বাইরে রাখা হয়েছে।

কিন্তু সাম্প্রতিক ফর্ম খুব কী খারাপ ছিল তার? চট্টগ্রামে কিছুদিন আগে তিন দিনের প্রস্তুতি ম্যাচে সাব্বির, ইমরুল, সৌম্যরা রান না পেলেও মুমিনুলের ব্যাট ঠিকই হেসেছে। দুই দলের মধ্যে সর্বোচ্চ ৭৩ রানের ইনিংস এসেছে তার ব্যাট থেকেই। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স যদি বিবেচনায় আনা না হবে তাহলে এই ম্যাচ কেন আয়োজন করা হয়েছিল?

গত বছর ঢাকাতে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ের অন্যতম নায়ক ছিলেন মুমিনুল। তামিমের সঙ্গে গড়েছিলেন ম্যাচ উইনিং পার্টনারশিপ। ৬৬ রানের মূল্যবান ইনিংস খেলেছিলেন তিনি। দেশের  মাটিতে সর্বশেষ ম্যাচে তিনি দলকে জেতাতে বড় অবদান রেখেছেন। অথচ দেশের মাটিতে পরের সিরিজেই বাদ পড়লেন মুমিনুল!

দেশের মাটিতে বরাবরই তুলনামূলক ভালো খেলেন তিনি। নিজ মাটিতে তার ব্যাটিং গড় ৫৮ এর উপরে। সাম্প্রতিক ফর্ম ভালো না থাকলেও দেশের মাটিতে ব্যাটিং গড় বিবেচনায় তাকে দলে রাখা উচিৎ ছিল বলে মনে করেন ক্রিকেট পণ্ডিতরা।

বাংলাদেশের সবচেয়ে জাত টেস্ট ব্যাটসম্যান মনে করা হয় তাকে। সব দলের বিপক্ষেই তার সাফল্য রয়েছে। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি গড় তার। দলের অন্যতম অভিজ্ঞ ব্যাটসম্যানও তিনি। ভারত ও শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই টেস্টের চার ইনিংসে রান পাননি। কেবল দুই ম্যাচে রান না পাওয়ায় তাকে বাদ দেওয়াটা অন্যায় মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। ভারত ও শ্রীলঙ্কার বিপক্ষে ব্যর্থ হলেও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংস করেছিলেন ৬৪ রান।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত