প্রামাণ্যচিত্রে 'ভাবনগর'

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ১০:১৮

ফকির লালন সাঁই এর ধামে অনুষ্ঠিত সাধুসঙ্গে দীর্ঘ ১৩ বছর যাবৎ (২০০৪-২০১৭) অংশগ্রহণ মূলক পর্যবেক্ষণ পদ্ধতিতে নির্মিত হয়েছে 'ভাবনগর' প্রামাণ্যচিত্রটি। এই পর্যবেক্ষণ কালে সাধু-ফকিররাও নির্মাণ প্রক্রিয়ার অংশ হয়ে উঠেছিলেন। সাধু-ফকিররা স্বতঃস্ফূর্তভাবে তাদের তত্ত¡, সাধনা ও সমাজ ভাবনা নিয়ে কথা বলেছেন। প্রত্যেক প্রহরে পরিবেশিত সংগীত তাৎক্ষণিকভাবে রেকর্ড করা হয়েছে। সাধু-ফকিরদের সেইসব আলাপ ও সংগীতের মালা গেঁথে ‘ছবিঘর’ এর ব্যানারে মঞ্জুরুল হক নির্মাণ করেছেন 'ভাবনগর' প্রামাণ্যচিত্রটি। পরিচালনার পাশাপাশি তিনি সঙ্গীত পরিচালনা, চিত্রনাট্য ও সম্পাদনাও করেছেন, সেইসাথে প্রদীপ আইচ ও আব্দুল আজিজের সাথে যৌথভাবে চিত্রগ্রহণের কাজও তিনি করেছেন।

ভাবনগর এর বিষয়বস্তু হলো 'সাধুসঙ্গ'। চব্বিশ ঘন্টাব্যাপী সাধুসঙ্গ আট প্রহরে বিন্যস্ত। প্রত্যেক প্রহরের আচার, আলোচনা ও সংগীতের আঙ্গিক ও বিষয়বস্তু ভিন্ন ভিন্ন। যেমন- দৈন্যতা, গুরু-ভক্ত সম্পর্ক, কাম, প্রেম, রস, রতি, নারী-পুরুষ যুগল সাধনা, গোষ্ঠ লীলা, রাধা-কৃঞ্চ ও শ্রী চৈতন্য মহাপ্রভুর লীলা সংকীর্তন, সমাজ ভাবনা ও যুগল মিলন।

ভাবুক, পদকর্তা ফকির লালন সাঁই প্রায় দুইশত বছর আগে বাংলাদেশের কুষ্টিয়া জেলার ছেউড়িয়া গ্রামে দোল পূর্ণিমায় যে সাধুসঙ্গ শুরু করেছিলেন তা আজো প্রতি বছর তার ভক্ত-অনুসারীরা উদযাপন করে আসছেন। ফকির লালন সাঁই তার জগৎ-জীবন নিয়ে যে ভাবনা তা প্রকাশ করেছেন সঙ্গীতের মাধ্যমে এবং সেই সংগীত আনুষ্ঠানিকভাবে পরিবেশিত হয় সাধুসঙ্গে। একইসাথে সাধু-ভক্তদের পারস্পারিক ভাব বিনিময়ের মাধ্যমও এই সাধুসঙ্গ।

প্রামাণ্যচিত্রটির নির্বাহী প্রযোজক আয়েশা হক ও সহযোগী প্রযোজক সৈয়দ হাসিবউদ্দীন হোসেন।

শব্দগ্রহণ করেছেন রবিউল ইসলাম নান্নু।

(ঢাকাটাইমস/২০আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :