গরু-বলদের কাণ্ডে বিব্রত উত্তরপ্রদেশের জনগণ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ১২:১৮

ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে লখনৌ যাওয়ার রাস্তায় ফৈজাবাদের কাছে আচমকা ব্রেক কষল গাড়িচালক পাপ্পু যাদব। কয়েক ফুট সামনে ট্রাক হঠাৎ দাঁড়িয়ে পড়েছে। কী ব্যাপার? সামনে শুয়ে-বসে রয়েছে গরুর পাল।

পুরো তিনশো কিলোমিটার রাস্তাতেই একই সমস্যা। কোথাও গরুর পাল আচমকা রাস্তার ধার থেকে গাড়ির সামনে এসে পড়ে। কোথাও তারা রাস্তা জুড়েই বসে। গাড়িচালক পাপ্পু জানালেন, গোটা উত্তরপ্রদেশেই এই হাল।

নরেন্দ্র মোদি সরকারের তিন বছরে গোমাংস, গোনিধন নিয়ে কড়াকড়ি ছিল। যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর গরু-মহিষ জবাইয়ে কড়া নিষেধাজ্ঞা জারি করেছেন। আদিত্যনাথের গোরক্ষপুরের মঠে রয়েছে মস্ত গোশালা। কিন্তু গরুপ্রেমী মুখ্যমন্ত্রীর নিদানে চাষি-গোয়ালাদের নাভিশ্বাস উঠেছে। তারা কসাইখানায় বা হাটে পশু বেচতে ভয় পাচ্ছেন। অথচ দুধ দেওয়া বন্ধ করে দেওয়া, হাল টানতে অক্ষম গরু-বলদ বসিয়ে খাওয়ানোর সামর্থ্য নেই গরিব চাষি-গোয়ালাদের। বাধ্য হয়েই তারা রাস্তায় গরু-বলদ ছেড়ে দিচ্ছেন। এর জেরেই মৃত্যুফাঁদ হয়ে উঠছে জাতীয় সড়ক। বিশেষ করে রাতে।

গরু-বলদের এমন কাণ্ডে পুলিশও নাজেহাল। লখনৌয়ের এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘জুন মাসে বলরামপুরে পুলিশের টহলদারি জিপ একটি গরুকে বাঁচাতে গিয়ে উষা দেবী নামে এক নারীকে ধাক্কা মারে। বছর ষাটের ওই মহিলা ঘটনাস্থলেই মারা যান। তার দুই নাতনিও আহত হয়। এখন আমাদেরও সতর্ক থাকতে হচ্ছে।’

এই সব অনাথ গরু-বলদ খাবারের খোঁজে চাষের জমিতে ঢুকে ফসলও নষ্ট করছে। কৃষকদের সাফ কথা, নিজেদেরই পেট চলে না। অকেজো গরু-বলদ বসিয়ে খাওয়ানো মুশকিল। এতদিন এগুলো বিক্রি করে নতুন পশু কেনার অর্থ মিলত। সেই রাস্তাও বন্ধ।

সরকারি আর্থিক সমীক্ষাতেও বলা হয়েছিল, গোরক্ষায় কৃষকদেরই বিপদ।

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক বিকাশ রওয়াল বলেন, ‘এভাবে চললে লোকে গরু-মহিষ পালনই বন্ধ করে দেবে। কারো গরু-বলদ অন্যের ফসল নষ্ট করলে গ্রামে অশান্তি ছড়াবে। ফলে বাধ্য হয়ে অনেকে না খাইয়ে গরু-বলদ মেরে ফেলবে। গোবর, গোমূত্রের গুণাগুণ নিয়ে মাতামাতি হতে পারে। কিন্তু শুধু তার জন্য কেউ গরু পালন করবে না।’

কৃষকদের দাবি, সরকার গোশালা তৈরি করে দায়িত্ব নিক।

(ঢাকাটাইমস/২০আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :