শ্রীহীন মাহমুদউল্লাহর শৈশবের মাঠ

মনোনেশ দাস, ময়মনসিংহ ব্যুরো প্রধান
| আপডেট : ২০ আগস্ট ২০১৭, ১৩:৪৪ | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ১৩:১৯

যখন ময়মনসিংহে রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামটিকে আন্তর্জাতিক মানসম্পন্ন গড়ে তোলার জোর দাবি উঠেছে ঠিক তখনই এটি হয়ে পড়েছে শ্রীহীন।

সারা বছরই নানা প্রতিযোগিতা কর্মসূচীতে ব্যস্ত থাকলেও স্টেডিয়াম ও মাঠের রক্ষণাবেক্ষণ ঠিকমতো হয় না বলেই অভিযোগ স্থানীয় বাসিন্দা ও ক্রীড়াপ্রেমীদের।

মাঠেরই কোথাও গ্যালারি স্যাঁতস্যাঁতে, কোথাও দেওয়ালে উঁকি মারছে আগাছার জঙ্গল। বেশিরভাগ সময়েই ফটকে, মাঠে, ভেতরে বাইরে ছাগল, গরু-বাছুর চরে বেড়ায়। এমনকি পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকায় অবস্থা আরও খারাপ।

জানা যায়, ময়মনসিংহ জেলা ক্রীড়া সংস্থা ২০১০ সালের ৩১ আগস্ট ময়মনসিংহ স্টেডিয়ামটিকে রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়াম হিসেবে নামকরণ করেন। ১৯৬১ সালে প্রতিষ্ঠিত এর জমির আয়তন ৭ একর। ১৯৬৭ সালের ১৯ নভেম্বরে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও রেলওয়ে বয়েজ একাদশের খেলা দিয়ে শুরু হয়। ফুটবল লীগ শুরু হয় ১৯৬৮ সালে। পরবর্তীতে ছোট্ট গ্যালারির পরিধি ও স্ট্রাকচারের পরিধিসহ বাড়ে ভিআইপিদের গ্যালারিও।

লিগ, প্রদর্শনী ম্যাচ, কুস্তি প্রদর্শনীসহ নানা আয়োজন এ মাঠে হয়েছে। এখানে খেলেছে বিভিন্ন দেশের ফুটবল, ক্রিকেট দলসহ দেশ-বিদেশের নামকরা দল। অনেক তারকা খেলোয়াড়ের ক্রীড়া নৈপুণ্যের ঝলকানিতে আলোকিত হয়েছে স্টেডিয়ামের মাঠ। বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দ্বিতীয় পর্যায়ের খেলাগুলো এ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়।

স্টেডিয়ামে রেগুলার খেলার আয়োজন হলেও এটি মানের দিক থেকে অনেক পিছিয়ে। মিডিয়া কক্ষ, ড্রেসিং রুম, ভিআইপি গ্যালারির মানও আশানুরূপ নয়। বিগত সময়ে বর্তমান সরকারের আমলে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে স্টেডিয়ামটি নবরূপে সাজানো হলেও দুরবস্থা কাটছে না।

জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সাজ্জাত জাহান শাহীন বলেন, ‘ময়মনসিংহবাসীর অহংকার দেশের অন্যতম জাতীয় খেলোয়াড় রাম চাঁদ গোয়ালা, অলক, বেলাল, সাইফুল, মাহমুদুউল্লাহ রিয়াদ, সানোয়ারসহ আরও অনেকেই। তারা এ স্টেডিয়ামে খেলে জাতীয় খেলোয়াড় হয়েছেন।’

ময়মনসিংহ জেলা ক্রীড়া সংস্থার নেতৃবৃন্দ জানান, স্টেডিয়ামটিতে এক ডজন গেইটের মধ্যে নিরাপত্তার স্বার্থে মাত্র ৫টি গেইট খোলা থাকে। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা রয়েছে। তারপরও স্টেডিয়ামটির দুরবস্থা কাটছে না।

ময়মনসিংহের ক্রীড়া সংগঠক, প্রাক্তন খেলোয়াড়, ক্রীড়া অনুরাগী এবং স্থানীয়রা স্টেডিয়ামটি আন্তর্জাতিক মানে উন্নীত করার দাবি জানিয়ে বলেন, শিগগির এর সংস্কার না হলে খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে গোটা স্টেডিয়ামই।

(ঢাকাটাইমস/২০ আগস্ট/জেইউএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :