ইরাকে আইএসের নিয়ন্ত্রণাধীন সর্বশেষ শহরে অভিযান শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ আগস্ট ২০১৭, ১৫:৪৪ | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ১৫:১৯

ইরাকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা সবশেষ গুরুত্বপূর্ণ শহর তাল আফার পুনর্দখলে অভিযান শুরু করেছে দেশটির সরকারি বাহিনী। দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি আজ রবিবার রাষ্ট্রীয় টেলিভিশনে এ অভিযান শুরুর ঘোষণা দেন।

ইরাকের উত্তরাঞ্চলে জঙ্গি গ্রুপ আইএস গুরুত্বপূর্ণ ও অন্যতম শেষ ঘাঁটি এই তাল আফর। এটি মসুলের কাছাকাছি অবস্থিত। আইএসের কাছ থেকে মসুল পুনর্দখলের মাসখানেক পর নতুন এ অভিযানের ঘোষণা দেয়া হল।

ইরাকের মানচিত্র ও পতাকার সামনে সামরিক পোশাকে দাঁড়ানো আবাদি টেলিভিশন ভাষণে তাল আফর মুক্ত করতে অভিযান শুরুর ঘোষণা দিয়ে বলেন, ‘আমি বলছি দায়েশের (আইএসের অপর নাম) সামনে অন্য পথ খোলা নেই। হয় তাদের ইরাক ছাড়তে হবে, নয় মরতে হবে। পুরো বিশ্ব তোমদের সঙ্গে রয়েছে। আমরা সকল যুদ্ধে জিতেছি, আর দায়েশ হেরেছে।’

আবাদির এই ভাষণের কয়েক ঘন্টা আগে ইরাকের বিমান বাহিনী তাল আফারের বাসিন্দাদের উদ্দেশ্যে আকাশ থেকে লিফলেট ছাড়ে। যেখানে পুরো শহরবাসীকে আসন্ন হামলার জন্য 'প্রস্তুত' হতে সতর্ক করে দেয় ইরাকি বাহিনী। ওই লিফলেটে লেখা ছিল "ওপরওয়ালার ইচ্ছায় যুদ্ধ আসন্ন এবং বিজয় আসছে"।

তাল আফার শহরটির দক্ষিণ দিকে রয়েছে ইরাকি সরকারি বাহিনী ও শিয়া মিলিশিয়া বাহিনী, এছাড়া উত্তর দিকে রয়েছে কুর্দি পেশমার্গা যোদ্ধারা। তাল আফর মসুলের ৭০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। মার্কিন বাহিনীর সমর্থনে ইরাকী সৈন্যরা অভিযান চালিয়ে জুলাই মাসে মসুলকে আইএস মুক্ত করে।

শিয়া মুসলিম অধ্যুষিত এ শহরটি ২০১৪ সালে নিজেদের নিয়ন্ত্রণে নেয় ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠী। মসুল ও সিরিয়া সীমান্তের মধ্যবর্তী স্থানে আল আফারের অবস্থান। আর আইএস সদস্যদের সরবরাহ পথের অন্যতম একটি ছিল সিরিয়ার এই সীমান্তপথটি।

তাল আফারে স্থল অভিযানের প্রস্তুতি হিসেবে গত কয়েকদিন ধরে শহরটির আইএসের অবস্থান লক্ষ্য করে ওপর বোমাবর্ষণ করেছে ইরাকের যুদ্ধবিমানগুলো।

(ঢাকাটাইমস/২০আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :