নানা কর্মসূচিতে পালিত হচ্ছে বীরশ্রেষ্ঠ মতিউরের শাহাদাতবার্ষিকী

নরসিংদী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ আগস্ট ২০১৭, ১৫:২৯

আজ ২০ আগস্ট (রবিবার) বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলার সময়ে এই দিন সকালে করাচির গৌরীপুর বর্তমানে মাশরুর বিমান ঘাঁটি থেকে একটি টি-৩৩ বিমান নিয়ে ভারতের জামনগর বিমানঘাঁটির দিকে যাওয়ার সময় পাকিস্তানি বৈমানিক রশিদ মিনহাজের সাথে শারীরিক সংঘর্ষকালে ভারতীয় সীমান্তের কাছে থাট্রা এলাকায় বিমানটি বিধ্বস্ত হয় এবং মতিউর রহমান শাহাদাত বরণ করেন।

দিবসটি উপলক্ষে নরসিংদীর রায়পুরা উপজেলা মতিউরের পৈতৃক গ্রাম বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামের লোকজন যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করছে।

জানা গেছে, বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লে. মতিউর ১৯৪১ সালের ২৯ অক্টোবর ঢাকার আগাসাদেক রোডস্থ তার পৈতৃক বাসভবনে জন্মগ্রহণ করেন। তার আদি নিবাস নরসিংদীর রায়পুরা উপজেলার সাবেক রামনগর বর্তমানে বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামে। মতিউর রহমানের দেশপ্রেম ও আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ তাকে সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাবে ভূষিত করা হয়।

তার ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে তার গ্রামের লোকজন বির্ভিন্ন কর্মসূচির মাধ্যমে তাকে স্মরণ করছেন।

বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের পৈতৃক গ্রাম বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামের রামনগর উচ্চ বিদ্যালয় মাঠে গত ২০০৮ সালের ৩১ মার্চ বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘর স্থাপন করা হয়। এ যাদুঘরে রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কিত কোমলমতি শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের বিভিন্ন পুস্তক। তাই ক্লাসের ফাঁকে ফাঁকে শিক্ষার্থীসহ দূর-দূরান্ত থেকে লোকজন আসে যাদুঘরে জ্ঞান অর্জনের জন্যে।

বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লে. মতিউর রহমান গ্রন্থাগার ও স্মৃতি যাদুঘরের পরিচালনা কমিটির সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম বলেন, গ্রন্থাগারটি ২০০৮ সালে স্থাপিত হলেও এখনো পর্যন্ত মেরামতের জন্যে নেয়া হয়নি কোন উদ্যোগ। ফলে এর ভেতরের বিভিন্ন মালামাল ক্ষতি হচ্ছে। এছাড়াও এ স্মৃতি যাদুঘরে এখনো পর্যন্ত একজন কেয়ারটেকার ছাড়া নিয়োগ দেয়া হয়নি কোন জনবল।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জরুরিভিত্তিতে একজন লাইব্রেরিয়ান নিয়োগসহ যাদুঘরটি মেরামত করে এর ভেতরের মালামাল রক্ষার দাবি জানান তিনি।

(ঢাকাটাইমস/২০আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :