দিনদুপুরেই রাত নামবে যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৭, ১২:২০ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ১০:৫১

আজ, সোমবার ২১ আগস্ট ভরদুপুরেই যুক্তরাষ্ট্রের পশ্চিম থেকে পূর্ব উপকূলের সুবিস্তীর্ণ এলাকার পুরোটাই ঢেকে যাবে অন্ধকারে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দৌলতে ৯৯ বছর পর দিনদুপুরে নেমে আসবে রাতের ঘুটঘুটে অন্ধকার।

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলের ওরেগন থেকে পূর্ব উপকূলের সাউথ ক্যারোলিনার শার্লেস্টন পর্যন্ত দেখা যাবে ওই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আর কানাডা, মধ্য ও যুক্তরাষ্ট্রের উত্তরাংশে দেখা যাবে সূর্যের খণ্ডগ্রাস। ১৯১৮ সালে যুক্তরাষ্ট্রে শেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল । পূর্ণগ্রাস সূর্যগ্রহণ পৃথিবীর একটা বিরাট অঞ্চল জুড়ে দেখা যাওয়ার ঘটনা খুব বিরল।

নাসা জানায়, সূর্যের খণ্ডগ্রাস শুরু হবে প্রশান্ত মহাসাগরের ওপর বাংলাদেশ সময় সোমবার রাত আটটা ৪৬ মিনিটে। আর তা শেষ হবে রাত ১২টা ২২ মিনিটে। পূর্ণগ্রাস সবচেয়ে বেশি ক্ষণ স্থায়ী হবে ইলিনয়ের কার্বনডেলে, দুই মিনিট ৪৪ সেকেন্ড। সকালে প্যাসিফিক উপকূলের ওরেগনের মানুষ প্রথম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সুযোগ পাবেন। এরপর এটি আটলান্টিক উপকূলের সাউথ ক্যারোলিনার মানুষ দেখার সুযোগ পাবেন আরও ৯০ মিনিট পর।

আকাশের অনেক উঁচুতে নাসা ছেড়েছে ৫০ টি বেলুন, যাতে ফিট করা আছে ভিডিও ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং করা হবে অনলাইনে।

কোটি কোটি মানুষ এখন সেই সূর্যগ্রহণ দেখার প্রস্তুতি নিচ্ছে। ‘এটা নিশ্চিতভাবেই মানব ইতিহাসে সবচেয়ে বেশি মানুষের দেখা সূর্যগ্রহণ হতে যাচ্ছে', বলেন যুক্তরাষ্ট্রের অ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির জ্যোতির্বিজ্ঞানী রিক ফিয়েনবার্গ। সূর্যগ্রহণ দেখার জন্য যুক্তরাষ্ট্রের বাজারে দেদারসে বিক্রি হচ্ছে 'সোলার সেফ সানগ্লাস'।

সোমবার পৃথিবীর ওপর চাঁদের যে ছায়া পড়বে, তার সবচেয়ে ঘন অংশটির আয়তন হবে ৭০ মাইল চওড়া এবং আড়াই হাজার মাইল দীর্ঘ। যুক্তরাষ্ট্রের মোট ১৪টি অঙ্গরাজ্যেও ওপর পড়বে এই ছায়া। অর্থাৎ এসব জায়গা থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে।

(ঢাকাটাইমস/২১আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

এই বিভাগের সব খবর

শিরোনাম :