তিন কার্যদিবস পর বাড়ল সূচক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ১৫:৫৬

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার মূল্যসূচকের মিশ্রমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার ডিএসইতে ৭৫৮ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১০ কোটি ২৫ লাখ টাকা কম। গতকাল এ বাজারে ৭৬৮ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৯১ পয়েন্ট কমে অবস্থান করে ২০৯৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ১২৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৫৮ কোটি ৬৭ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগে গত রবিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ২০৯৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৬৮ কোটি ৯২ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০ কোটি ২৫ লাখ দুই হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৪৬ কোটি টাকা শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ১৭০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

আজ লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো: বিবিএস ক্যাবলস্ লিমিটেড, কেয়া কসমেটিক্স লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, আরএসআরএম স্টিল লিমিটেড, সি এন্ড এ টেক্সটাইলস লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ফুয়াং ফুড লিমিটেড, আইডিএলসি লিমিটেড এবং ফরচুন সুজ লিমিটেড।

(ঢাকাটাইমস/২১আগস্ট/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত