অনলাইনে লাইভ দেখুন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৭, ১৬:০২

উত্তর আমেরিকা সহ বিশ্বের নানা দেশ আজ সাক্ষী থাকতে চলেছে পূর্ণ সূর্যগ্রহণের। তবে সোমবারের এই মহাজাগতিক ঘটনার সাক্ষী শুধু থাকতে পারবেনা বাংলাদেশ, ভারতসহ এশিয়ার কয়েকটি দেশ। কারণ সেই সময়ে এদেশে থাকবে রাত। এদিকে, মার্কিন মহাকাশ বিজ্ঞান গবেষণা কেন্দ্র নাসা এই মহাজাগতিক দৃশ্য দেখানো হবে লাইভ স্ট্রিমিংয়ে। আ

বাংলাদেশ সময় ৮ টা ৪৫ থেকে গ্রহণ শুরু হবে। চলবে রাত ১২ টা ২২ মিনিট পর্যন্ত। স্যাটেলাইট, রিসার্চ এয়ারক্রাফ্ট ও উচ্চ অক্ষাংশের বেলুনে স্থাপিত ক্যামেরা দিয়ে নাসা এই দৃশ্যকে তুলে ধরবে সরাসরি সম্প্রচারে।

সোশ্যাল মিডিয়া সাইট, টুইটার, ফেসবুক, টুইচ টিভি ও ইউটিউবের মাধ্যমে এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে। আমেরিকার ওরেগনের লিঙ্কন বিচে দেখা যাবে এই দৃশ্য। মন্টানা, জর্জিয়া, ইলিনোইস, মিসৌরি, কেন্টাকি, সাউথ ক্যরোলিনা থেকে দেখা যাবে এই দৃশ্য। 

কতক্ষণ থাকবে এই গ্রহণ? নাসার ওয়েব সাইট অনুযায়ী গ্রহণ তার প্রক্রিয়ার চরমে পৌঁছে অর্থাৎ চাঁদের ছায়া সম্পূর্ণভাবে সূর্যকে ঢেকে রাখবে ২ মিনিট ৪০ সেকেন্ড ধরে। তারপর ধীরে ধীরে তা ছাড়বে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনা ও চার্লেস্টোন থেকে এই দৃশ্য খুবই ভালোভাবে দেখা যাবে। 

খালি চোখে সূর্যগ্রহণ দেখা নিয়ে কী বলছে নাসা। নাসার পরামর্শ অনুযায়ী খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিৎ নয়। এরজন্য উপযুক্ত চশমা বা এক্সরে প্লেট সামনে রেখে তার দ্বারা এই দৃশ্য দেখা উচিত। কারণ এই সময়ে সূর্যের ক্ষতিকর রশ্মি এসে চোখের দৃষ্টিকে আক্রান্ত করতে পারে। 

নাসার ওয়েবসাইটের ঠিকানা: https://www.nasa.gov/
https://www.nasa.gov/multimedia/nasatv/index.html#public

(ঢাকাটাইমস/২১আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত